আইপিএল নিলামে ৪ বাংলাদেশি, বাদ সৌম্য সরকার

সিলেট মিরর ডেস্ক


ফেব্রুয়ারি ১৮, ২০২১
০৪:০৭ পূর্বাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ১৮, ২০২১
০৪:০৭ পূর্বাহ্ন



আইপিএল নিলামে ৪ বাংলাদেশি, বাদ সৌম্য সরকার

আজ বৃহস্পতিবার চেন্নাইয়ে অনুষ্ঠিত হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম আসরের নিলাম। আগের আসরের ক্রিকেটারদের ধরে রাখা ও ছেড়ে দেওয়ার কাজ সেরেছে ফ্রাঞ্চাইজিগুলো।  গত ৬ ফেব্রুয়ারি প্লেয়ার ড্রাফটের তালিকাও প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। 

যেখানে ২ কোটি রুপির সর্বোচ্চ ভিত্তিমূল্যের তালিকায় রয়েছেন দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সে সময় জানা গিয়েছিল সাকিব ছাড়াও প্লেয়ার ড্রাফটে নাম উঠেছিল দেশের আরও ৪ ক্রিকেটারের। তারা হলেন- মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, মোস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন।

জানা গেছে, এই চার জনের মধ্যে চূড়ান্ত তালিকায় জায়গা হয়নি সৌম্য সরকারের। তবে রিয়াদ, মোস্তাফিজ ও সাইফউদ্দিনে আগ্রহ দেখাচ্ছে আইপিএলের দলগুলো। এর মধ্যে ভিত্তিমূল্য বাঁহাতি পেসার মুস্তাফিজের ১ কোটি রুপি, স্পিনিং অলরাউন্ডার মাহমুদউল্লাহ আছেন ৭৫ লাখ রুপি ক্যাটেগরিতে, ৫০ লাখের ক্যাটেগরিতে পেস বোলিং অলরাউন্ডার সাইফ।

চূড়ান্ত তালিকায় থাকা মানেই অবশ্য নিলামে নাম ওঠার নিশ্চয়তা নয়।  বিদেশি ক্রিকেটারের কোটা বাকি আছে মাত্র ২২ জনের। ১২৮ জন বিদেশি ক্রিকেটারের অন্তত ১০৬ জনই দল পাবেন না।

সানরাইজার্স হায়দরাবাদ ও চেন্নাই সুপার কিংস নিতে পারবে কেবল ১ জন করে বিদেশি ক্রিকেটার। সর্বোচ্চ ৫ জন নিতে পারবে কিংস ইলেভেন পাঞ্জাব, ৪ জন করে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও মুম্বাই ইন্ডিয়ানস। ভারতীয় ১৬৪ ক্রিকেটারের মধ্যে দল পাবেন সর্বোচ্চ ৬১ জন। সর্বোচ্চ ১৩ জন নিতে পারবে বেঙ্গালুরু, সর্বনিম্ন ৩ জন হায়দরাবাদ।

সাকিব ছাড়াও সর্বোচ্চ ভিত্তিমূল্যের তালিকায় রয়েছেন- গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভ স্মিথ, মঈন আলি, স্যাম বিলিংস, লিয়াম প্লাঙ্কেট, জেসন রয়, মার্ক উড, কলিন ইনগ্রাম, কেদার যাদব ও হরভজন সিং। 

এছাড়া দেড় কোটি ভিত্তিমূল্যের তালিকায় রয়েছেন ইংল্যান্ডের তারকা ক্রিকেটার ডেভিড মালান। 

আইপিএলের এবারের নিলামের জন্য প্রাথমিকভাবে নিবন্ধন করেছিলেন ১ হাজার ১১৪ ক্রিকেটার। সেখান থেকে ৮ ফ্র্যাঞ্চাইজির আগ্রহ আছে যে ক্রিকেটারদের নিয়ে, তাদের নিয়ে নিলামের চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছেন ২৯২ জন ক্রিকেটার।

এদের মধ্যে ভারতের ক্রিকেটার ১৬৪ জন। বিদেশি ক্রিকেটার ১২৮ জন।  চূড়ান্ত তালিকায় নেপালের লেগ স্পিনার সন্দিপ লামিসানে, যুক্তরাষ্ট্রের পেসার আলি খান ও সংযুক্ত আরব আমিরাতের ভারতীয় বংশোদ্ভূত লেগ স্পিনার পালানিয়াপান কার্তিক মাইয়াপান রয়েছেন।

আজ বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায় চেন্নাইয়ে শুরু হবে আইপিএলের নিলাম। এপ্রিল-মে মাসে ভারতের মাটিতেই হবে আইপিএল।

এএন/০২