মৌলভীবাজারে হবে পার্ক ও আধুনিক গেস্ট হাউজ

মৌলভীবাজার প্রতিনিধি


ফেব্রুয়ারি ২৮, ২০২১
১০:১৫ অপরাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ২৮, ২০২১
১০:১৫ অপরাহ্ন



মৌলভীবাজারে হবে পার্ক ও আধুনিক গেস্ট হাউজ
মনু নদীর পানি যাবে হাইল হাওরে

কৃষি ও মৎস্যসম্পদের উন্নয়নে শুষ্ক মৌসুমে মৌলভীবাজারের মনু নদীর পানি শহরের কোদালীছড়া হয়ে যাবে হাইল হাওরে। এর জন্য এরই মধ্যে কারিগরি কমিটি গঠন করা হয়েছে। এছাড়া মনু ব্যারেজ সংলগ্ন এলাকায় পার্কসহ আধুনিক গেস্ট হাউজ করার পরিকল্পনা হাতে নিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

এসব কথা জানিয়েছেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার। আজ রবিবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে মৌলভীবাজার মনু ব্যারেজ এলাকা পরিদর্শন করেছেন তিনি।

এ সময় সিনিয়র সচিব কবির বিন আনোয়ার বলেন, 'সম্প্রতি সদর উপজেলার গিয়াসনগর ইউনিয়নের ভূজবল অফিস বাজার এলাকা থেকে সিকরাইল পর্যন্ত সাড়ে ৪ কিলোমিটার কোদালীছড়া খালের খনন কাজ চলছে। ১ কোটি ৪ লাখ টাকা ব্যয়ে এ খাল পুনঃখনন করা হচ্ছে। কোদালীছড়ার পানি প্রবাহ ১২ মাস ঠিক রাখতে এবং ছড়ার দুইপাশের কৃষিজমির যথাযথ ব্যবহার করতে কোদালীছড়ার নিচের অবশিষ্ট ৯ কিলোমিটারও খনন করা হবে। আর শুষ্ক মৌসুমে মনু নদীর পানি যাতে কোদালীছাড়া হয়ে হাইল হাওরে গিয়ে পড়ে, সেজন্য একটি প্রকল্প তৈরি করা হচ্ছে। এরই মধ্যে কারিগরি কমিটি গঠন করা হয়েছে। জেলার কৃষি ও মৎস্যসম্পদের উন্নয়নে এসব প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এছাড়া মনু নদীর স্লুইচ গেট এলাকায় পানি উন্নয়ন বোর্ডের পরিত্যক্ত গেস্ট হাউজের জায়গায় পার্কসহ আধুনিক গেস্ট হাউজ নির্মাণ করা হবে। 

এ সময় পানি উন্নয়ন বোর্ড মৌলভীবাজার অফিসের তত্ত্বাবধায়ক প্রকৌশলী প্রকাশ কৃষ্ণ সরকার ও নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ আক্তারুজ্জামানসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ আক্তারুজ্জামান জানান, এর আগে কবির বিন আনোয়ার মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় হাকালুকি হাওর ও পাখিবাড়ি পরিদর্শন করেছেন। হাওর এলাকার প্রাকৃতিক ভারসাম্য রক্ষা, পাখির নিরাপদ আবাসস্থল ও মৎস্যসম্পদের উন্নয়নে ভরাট বিল এবং সংযোগ খাল খননসহ বনায়নের নির্দেশ দিয়েছেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব। এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

এসএইচ/আরআর-০৯