জিম্বাবুয়ের কাছে দুই দিনেই টেস্ট হারল আফগানিস্তান

সিলেট মিরর ডেস্ক


মার্চ ০৪, ২০২১
০২:৫২ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ০৪, ২০২১
০২:৫২ পূর্বাহ্ন



জিম্বাবুয়ের কাছে দুই দিনেই টেস্ট হারল আফগানিস্তান


নিজেদের অভিষেক টেস্টে ভারতের কাছে মাত্র দুই দিনে হেরেছিল আফগানিস্তান। পঞ্চম ম্যাচে এসে আবারও দুই দিনে টেস্ট হারল নবীন এই টেস্ট দলটি। এবার জিম্বাবুয়ের পেসারদের তোপে কোনো প্রতিরোধই গড়তে পারেনি তারা। ব্লেসিং মুজারাব্বানি, ভিক্টর‍ নিয়াউচিদের পেস আর শন উইলিয়ামসের সেঞ্চুরিতে একদমই পাত্তা পায়নি আফগানরা।

আবুধাবিতে মঙ্গলবার শুরু হওয়া টেস্ট শেষ হয়ে যায় বুধবারেই। তাতে আফগানদের ১০ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে দুই ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে সফরকারীরা। প্রথম ইনিংসে আফগানদের ১৩১ রানের জবাবে অধিনায়ক উইলিয়ামসের সেঞ্চুরিতে ২৫০ রান করেছিল জিম্বাবুয়ে। ১১৯ রানের এই বড় লিডই গড়ে দেয় ম্যাচের গতিপথ। দ্বিতীয় ইনিংসে ইব্রাহিম জাদরানের দারুণ লড়াই সত্ত্বেও আফগানরা করতে পারে মাত্র ১৩৫ রান।

১৭ রানের জয়ের লক্ষ্য পেরুতে কেবল ২০ বল খেলতে হয়েছে জিম্বাবুয়ের দুই ওপেনারকে। দলের এই দাপুটে জয়ে দুই ইনিংস মিলিয়ে ৬ উইকেট করে নিয়েছেন দুই পেসার মুজারাব্বানি ও নিয়াউচি। আরেক পেসার ডোনাল্ড টিরিপানো পেয়েছেন ৪ উইকেট। আগের দিনের ৫ উইকেটে ১৩৩ রান নিয়ে নামা জিম্বাবুয়ের ইনিংস টেনেছেন উইলিয়ামস আর কিপার-ব্যাটসম্যান রেজিস চাকাবা। সপ্তম উইকেটে দুজনে আনেন ৭৫ রানের জুটি। ৪৪ রান করে ফেরেন চাকাবা। উইলিয়ামস ছিলেন দৃঢ় প্রতিজ্ঞ। নিজের সেঞ্চুরির সঙ্গে দলকে নিয়ে যান আড়াইশর ঘরে।

বড় রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে আরও বিপর্যয় দেখা যায় আফগানদের। মাত্র ২১ রানে ৫ উইকেট হারিয়ে চরম বিব্রতকর পরিস্থিতিতে পড়ে স্বাগতিক হিসেবে আবুধাবিতে খেলা আফগানরা। দুই অঙ্কে যাওয়ার পরই মুজারাব্বানির ভেতরে ঢোকা বলে স্টাম্প উড়ে যায় তার। ৫০ স্পর্শ করার আগে ৬ উইকেট হারিয়ে ফেলায় একশর আগেই গুটিয়ে ইনিংস হারের শঙ্কা জেগেছিল। এই বাজে অবস্থা থেকে দলকে টেনে নেন ওপেনার ইব্রাহিম। অষ্টম উইকেটে আমির হামজাকে নিয়ে যোগ করেন ৪৮ রান। ১৪৫ বলে ৭৬ করা ইব্রাহিমসহ শেষ ৩ উইকেট তুলে ইনিংস মুড়ে দেন টিরিপানো। আফগানদের দ্বিতীয় ইনিংসে মাত্র তিনজন ব্যাটসম্যান যেতে পেরেছেন দুই অঙ্কে।
এএন/০১