আফগানদের কাছে ধরাশায়ী জিম্বাবুয়ে

সিলেট মিরর ডেস্ক


মার্চ ১৫, ২০২১
০৪:০৯ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ১৫, ২০২১
০৪:০৯ পূর্বাহ্ন



আফগানদের কাছে ধরাশায়ী জিম্বাবুয়ে


আফগানিস্তানের কাছে দ্বিতীয় টেস্টে ধরাশায়ী হয়েছে জিম্বাবুয়ে। ব্যাট হাতে হাসমতউল্লাহ শাহিদির ডাবল ও অধিনায়ক আসগর আফগানের দেড়শ রানের ইনিংসের পর বল হাতে স্পিনার রশিদ খানের ১১ উইকেট শিকারে জিম্বাবুয়ের কাছে টেস্ট সিরিজ হার থেকে বাঁচল আফগানিস্তান। আবুধাবিতে সিরিজের দ্বিতীয় ম্যাচে এশিয়ার দেশটি ৬ উইকেটে জয় পেয়েছে। ফলে দুই ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ হলো। একই ভেন্যুতে সিরিজের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ১০ উইকেটে হারিয়েছিল সফরকারী জিম্বাবুয়ে।

প্রথম টেস্ট হারের পর দ্বিতীয় ম্যাচে টস জিতে আগে ব্যাট করে ৪ উইকেটে ৫৪৫ রানে প্রথম ইনিংস ঘোষণা করে আফগানিস্তান। চার নম্বরে নামা শাহিদি ৪৪৩ বলে ২১টি চার ও ১টি ছক্কায় অপরাজিত ২০০ রান করেন। টেস্টে আফগানিস্তানের পক্ষে এটিই প্রথম ডাবল-সেঞ্চুরি। শাহিদির ৫ ম্যাচের ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরিও বটে। আসগর ২৫৭ বলে ১৪ চার ও ২টি ছক্কায় করেন ১৬৪ রান।

এরপর আফগানিস্তানের বোলারদের নৈপুন্যে প্রথম ইনিংসে ২৮৭ রানে অলআউট হয়ে ফলো-অনে পড়ে জিম্বাবুয়ে। সিকান্দার রাজা সর্বোচ্চ ৮৫ রান করেন। আফগানিস্তানের রশিদ ৪টি ও আমির হামজা ৩টি উইকেট নেন। ২৫৮ রানে পিছিয়ে থেকে ফলো-অনে পড়া জিম্বাবুয়ে নিজেদের দ্বিতীয় ইনিংস দারুন লড়াই করে। অধিনায়ক সিন উইলিয়ামসের সেঞ্চুরি ও নয় নম্বরে নামা ডোনাল্ড তিরিপানোর ৯৫ রানের সুবাদে তারা আফগানদের বোকা বানিয়ে উল্টো লিড নেয়।

জিম্বাবুয়ের দ্বিতীয় ইনিংস শেষ হয় ৩৬৫ রানে। ৩০৯ বলে ১৩টি চার ও ১টি ছক্কায় অপরাজিত ১৫১ রান করেন উইলিয়ামস। অন্যদিকে ২৫৮ বলে ১৬ বাউন্ডারিতে সাজানো তিরিপানোর ইনিংসটি সেঞ্চুরির কাছে গিয়ে শেষ হয়। এই ইনিংসে ১৩৭ রানে ৭ উইকেট নেন রশিদ। জয়ের জন্য আফগানদের টার্গেট দাঁড়ায় ১০৮ রান। জবাবে ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছায় আফগানিস্তান। রহমত শাহ ৫৮ ও ইব্রাহিম জাদরান ২৯ রান করেন। ম্যাচ সেরা হন শাহিদি। সিরিজ সেরা উইলিয়ামস। আগামী ১৭ মার্চ থেকে শুরু হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।
এএন/০২