শ্রীমঙ্গলে মণিপুরিদের থাবল চোংবা সম্পন্ন

শ্রীমঙ্গল প্রতিনিধি


এপ্রিল ০২, ২০২১
০৮:১৪ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০২, ২০২১
০৮:১৪ অপরাহ্ন



শ্রীমঙ্গলে মণিপুরিদের থাবল চোংবা সম্পন্ন

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মণিপুরিদের থাবল চোংবা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১ এপ্রিল) রাতে মণিপুরিরা বিভিন্ন জায়গা থেকে এসে এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

বৃহস্পতিবার বিকেল থেকে বিভিন্ন রঙের কাগজ কেটে বাঁশ ও দড়ি দিয়ে মাঠ সাজানো হয়। সন্ধ্যা নামার পর একটি মাঠে জড়ো হাতে থাকেন মণিপুরি সম্প্রদায়ের তরুণ-তরুণীরা। মাঠের সাজানো অংশের মধ্যে বসে কয়েকজন তরুণ আপন মনে বাদ্যযন্ত্রে বের করেছেন সুর ও তাল। সেই বাদ্যযন্ত্রের তালে তরুণ-তরুণীরা হাতে হাত ধরে শুরু করেন বিশেষ নৃত্য। মাঝখানে বাদ্যযন্ত্র নিয়ে বসা তরুণদের চারপাশে নেচে নেচে ঘুরেছেন তারা। এই নৃত্যকে মণিপুরিদের ভাষায় বলা হয় থাবল চোংবা। দোল উৎসব উপলক্ষে মণিপুরিদের বিশেষ একটি অনুষ্ঠান এটি।

এদিকে করোনাভাইরাসের কারণে অন্যান্য বছরের মতো জাঁকজমক ছিল না এবারের অনুষ্ঠান। মাস্ক, হ্যান্ড সেনিটাইজার ব্যবহারসহ সকল স্বাস্থ্যবিধি মেনে আয়োজন করা হয়েছিল অনুষ্ঠানটি।

থাবল চোংবা উদযাপন পরিষদ ২০২১ এর উপদেষ্টা হিরন্ময় সিংহ বলেন, গৌরাঙ্গ মহাপ্রভূর জন্মবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠানের ৫ম দিনে মণিপুরিদের ঐতিহ্যবাহী থাবল চোংবার আয়োজন করা হয়। এই অনুষ্ঠানের মাধ্যমে আমাদের মণিপুরিদের ঐতিহ্য তুলে ধরা হয়। এবার যেহেতু করোনাভাইরাসের প্রকোপ রয়েছে, তাই আমরা অনুষ্ঠানটি সংক্ষিপ্ত করেছি। আমাদের গ্রামের বাইরের লোকজনকে অনুষ্ঠানে নিমন্ত্রণ দেইনি। যারা এসেছেন, তাদেরকে আমরা মাস্ক পরিধান ও হ্যান্ড সেনিটাইজার লাগিয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশ করিয়েছি।

 

জিকে/আরআর-০৩