উচ্চশিক্ষা নিয়ে অনিশ্চয়তায় কুলাউড়ার অয়ন

কুলাউড়া প্রতিনিধি


এপ্রিল ০৮, ২০২১
১০:৩৭ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৮, ২০২১
১০:৩৮ অপরাহ্ন



উচ্চশিক্ষা নিয়ে অনিশ্চয়তায় কুলাউড়ার অয়ন

মায়ের সঙ্গে অয়ন

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার বাসিন্দা দরিদ্র মেধাবী শিক্ষার্থী অয়ন কুমার দে মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হয়েছেন। তিনি এবারের ভর্তি পরীক্ষায় এমবিবিএসে ফরিদপুর মেডিকেল কলেজে পড়ার সুযোগ পেয়েছেন। কিন্তু দারিদ্রতার কারণে তার মেডিকেলে ভর্তি হওয়া আর পড়াশোনা চালিয়ে যাওয়া নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

অয়ন স্কুলের বারান্দায় পা রাখার ৬ মাস আগে প্রাণঘাতী ব্রেন টিউমারের কাছে হার মানেন তার বাবা নিধু রঞ্জন দে। বাবার স্বপ্ন ছিল ছেলে চিকিৎসক হবে। মেডিকেলে ভর্তির সুযোগ পেয়ে বাবার সেই স্বপ্ন পূরণে প্রথম ধাপ অতিক্রম করলেন অয়ন। কিন্তু মেডিকেল কলেজে ভর্তি ও লেখাপড়া চালিয়ে তার চিকিৎসক হওয়া নিয়ে জেগেছে শঙ্কা। এত খরচ চালাবেন কীভাবে তা নিয়ে তিনি রয়েছেন দুশ্চিন্তায়।

অয়নের মা কুলাউড়ার পৃথিমপাশা ইউনিয়নের সুলতানপুরের বাসিন্দা গৃহিণী অনিমা রাণী দে। স্বামীর অবর্তমানে দুই ছেলেকে নিয়ে ২০০৫ সাল থেকে সংগ্রাম করে পরিবার চালাচ্ছেন তিনি। স্বামীর স্বপ্ন পূরণে তিনি সন্তানদের লেখাপড়ায় অনুপ্রেরণা যুগিয়ে যাচ্ছেন। তাই অয়নের সাফল্যে সবচেয়ে খুশি মা অনিমা দে।

অয়ন বলেন, 'ছোটবেলা থেকে চিকিৎসক হওয়ার লক্ষ্যে পড়াশোনা করেছি মায়ের অনুপ্রেরণা নিয়ে। বাবার স্বপ্ন আর মায়ের অনুপ্রেরণায় আমার আজকের এই সাফল্য। বাবা বেঁচে থাকলে সবচেয়ে বেশি খুশি হতেন।'

অয়ন আলী আমজদ উচ্চবিদ্যালয় ও কলেজ থেকে এসএসসিতে জিপিএ ফাইভ ও লংলা আধুনিক ডিগ্রি কলেজ থেকে এইচএসসিতে জিপিএ ফাইভ  পান। এছাড়া ৫ম ও ৮ম শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তিলাভ করেন তিনি। মেডিকেলে ভর্তি পরীক্ষার তারিখ জানার পর প্রস্তুতি হিসেবে প্রতিদিন ১০ ঘন্টা করে পড়ালেখা করেছেন অয়ন।

 

জেএইচ/আরআর-০৯