কমলগঞ্জে অর্ধনিমজ্জিত ধান, উৎকন্ঠায় কৃষক

সজীব দেবরায়, কমলগঞ্জ


এপ্রিল ২১, ২০২১
০১:৩৮ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২১, ২০২১
০১:৩৮ পূর্বাহ্ন



কমলগঞ্জে অর্ধনিমজ্জিত ধান, উৎকন্ঠায় কৃষক

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার নিম্নাঞ্চল কেওলার হাওর এলাকার প্রায় ৫০ একর পাকা বোরো ক্ষেত পানিতে অর্ধনিমজ্জিত রয়েছে। রাজনগর এলাকায় লাঘাটা নদীতে একটি সেতুর কাজে বাঁধ দেওয়ার কারণে জলাবদ্ধতায় সাময়িক এ সমস্যার সৃষ্টি হয়েছে। পানির মধ্যে কাটতে না পারায় পাকা ও আধাপাকা বোরো ধান ঘরে তুলতে না পারায় উৎকন্ঠায় আছেন কৃষকরা। 

কৃষকদের অভিযোগ থেকে জানা যায়, বোরো মৌসুমে চাষাবাদকৃত উপজেলার নিম্নাঞ্চলের কেওলার হাওরে কৃষকদের ক্ষেতে পাকা ও আধাপাকা ধান রয়েছে। হাওরের মধ্যে পতনউষার ইউনিয়নের পতনউষার গ্রাম ও মুন্সীবাজার ইউনিয়নের রূপসপুর গ্রামসহ আশপাশের দু’একটি গ্রামের নিচু এলাকার প্রায় ৫০ একর বোরো ক্ষেত অর্ধনিমজ্জিত হয়ে পড়েছে। মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে নদী খনন ও সেতু নির্মাণের কারণে রাজনগর এলাকায় লাঘাটা নদীতে একটি সেতুর কাজের জন্য নদীতে বাঁধ দেওয়া হয়। এ বাঁধের ফলে উজানে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। জলাবদ্ধতার কারণে হাওরের ধানক্ষেত অর্ধনিমজ্জিত হয়ে পড়ায় কৃষকরা জমি থেকে পাকা ধান কেটে ঘরে তুলতে পারছেন না বলে অভিযোগ করেছেন।

পতনঊষারের তোয়াবুর রহমান, আনোয়ার খান, রূপসপুর গ্রামের মোজাহিদ আলীসহ কয়েকজন কৃষক অভিযোগ করে বলেন, গত কয়েকদিন যাবত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের বিষয়টি অবহিত করেছি। তারপরও উঠতি বোরো জমি থেকে পানি নামার বিষয়ে কোনো পদক্ষেপ দেখা যায়নি। এখন ঝড়-তুফানের সময়। জলাবদ্ধ অবস্থায় কখন ঝড়-তুফান ও ভারী বৃষ্টিপাতের ফলে উঠতি বোরো ক্ষেত সম্পূর্ণ তলিয়ে ক্ষতি গুণতে হয়, সে আশঙ্কা করছেন তারা।

এ ব্যাপারে কমলগঞ্জ উপজেলার কৃষি কর্মকর্তা মো. আলাউদ্দীন বলেন, 'বিষয়টি জানার পর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করেছি। আশা করি পানি ছেড়ে দেওয়ার ব্যবস্থা হবে।'

কমলগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা আশেকুল হক বলেন, 'লাঘাটা নদী রাজনগর উপজেলা এলাকায় থাকায় রাজনগর উপজেলার নির্বাহী কর্মকর্তাকে অবহিত করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যেই পানি ছেড়ে দেওয়া হবে। কৃষকদের ধান কেটে ঘরে তুলতে কোনো সমস্যা হবে না।'

 

এসডি/আরআর-০৬