অনুশীলনের ছাড়পত্র পেয়েছেন তামিম-মুশফিকরা

খেলা ডেস্ক


মে ০৭, ২০২১
০৪:৫১ অপরাহ্ন


আপডেট : মে ০৭, ২০২১
০৪:৫১ অপরাহ্ন



অনুশীলনের ছাড়পত্র পেয়েছেন তামিম-মুশফিকরা

মিলেছে স্বস্তির খবর, পাওয়া গেছে ছাড়পত্র। আবারও বাংলাদেশ ক্রিকেটের পাশে দাঁড়িয়েছে সরকার। শ্রীলঙ্কা থেকে দেশে ফেরা ক্রিকেটারদের ১৪ দিনের কোয়ারেন্টাইনের মেয়াদ কমিয়ে দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে সেটি এখনো কাগজেকলমে আটকে আছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে জানানো হয়েছে, মৌখিক ছাড়পত্র দেওয়া হয়েছে তাদের। লিখিত ছাড়পত্র মিললেই অনুশীলনে ফিরবেন তামিম ইকবাল, মুশফিকুর রহিমরা।

এ প্রসঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান চিকিৎসক দেবাশিষ চৌধুরী বলেন, ‘আমরা সরকারের কাছে থেকে কোয়ারেন্টাইনের মেয়াদ কমানোর একটি ছাড়পত্র পেয়েছি। তবে সেটি আমাদেরকে মৌখিকভাবে জানানো হয়েছে। কাগজপত্র হাতে পেলেই শ্রীলঙ্কা থেকে আসা ক্রিকেটাররা অনুশীলনে ফিরতে পারবেন।’

এদিকে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানিয়েছেন, আজই অনুশীলনে ফিরবেন তামিম-মুশফিকরা। লিখিত ছাড়পত্র হাতে না পেলে কোয়ারেন্টাইন ভেঙে মাঠে ফিরতে পারবেন কি ক্রিকেটাররা?

দেবাশিষ বলেন, ‘সে সম্ভাবনা কম। কারণ অতীতে এমন ঘটনার জন্য বিপত্তিতে পড়তে হয়েছিল বিসিবিকে। তবে প্রধান চিকিৎসকের আশা, যেহেতু মৌখিক ছাড়পত্র মিলেছে, সেটি খুব দ্রুতই লিখিত আকারে পেয়ে যাবেন তারা। তাহলে ১৪ দিন অপেক্ষা না করে দুই-একদিনের মধ্যেই অনুশীলনে ফিরতে পারবেন লঙ্কা ফেরত ক্রিকেটাররা।’

২ ম্যাচের টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে শ্রীলঙ্কা গিয়েছিল বাংলাদেশ দল। সেই সফর শেষে গত ৪ মে দেশে ফেরে বাংলাদেশ। করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করতে বাংলাদেশ সরকার যে পদক্ষেপ নিয়েছে, সেই নিয়মের মারপ্যাঁচে পড়তে হয়েছিলে লঙ্কা ফেরত দলকে। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে না গেলেও ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন দেওয়া হয়েছিল তামিম-মুশফিকদের।

আগামী ২৩ মে থেকে শুরু বাংলাদেশ-শ্রীলঙ্কা ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ। লঙ্কানদের বিপক্ষে মাঠে নামার আগে অনুশীলনের প্রয়োজন লাল-সবুজের প্রতিনিধিদের। শ্রীলঙ্কা থেকে দেশে ফেরা দলের ৮ জন আছেন ওয়ানডে সিরিজের প্রথমিক স্কোয়াডে। তাদের দ্রুত অনুশীলন ফেরাতে কোয়ারেন্টাইন প্রক্রিয়া শিথিল করতে সরকারের সঙ্গে দেনদরবার চালিয়ে যাচ্ছিল বিসিবি। অবশেষে মন গলেছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের। 

যেহেতু গোটা দল শ্রীলঙ্কাতে জৈব সুরক্ষা বলয়ের মধ্যে ছিল এবং এখানেও জৈব সুরক্ষা বলয়ের মধ্যেই থাকবে, সেজন্য ১৪ দিনের কোয়ারেন্টাইনের মেয়াদ কমিয়ে দেওয়া হয়েছে। ফলে অনুশীলনে ফিরছেন লঙ্কা ফেরত ৮ ক্রিকেটার; তামিম ইকবাল, মুশফিকুর রহিম, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

টাইগারদের লঙ্কা সিরিজের অনুশীলন ক্যাম্প শুরু হয়েছে গত ২ মে। শুরুর দিন ৭ ক্রিকেটার অনুশীলনে যোগ দেন। এরপর আস্তে আস্তে যোগ দেন আরো ৬ জন। ২৩ জনের দলে ১৩ জন ইতোমধ্যে অনুশীলন শুরু করেছেন। এবার যোগ দিবেন আরো ৮ জন। বাকি দুজন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। তারা আইপিএল থেকে ফেরায় প্রতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন।

বিএ-১১