সৌদি আরবে ঈদ বৃহস্পতিবার

সিলেট মিরর ডেস্ক


মে ১২, ২০২১
১২:১৪ পূর্বাহ্ন


আপডেট : মে ১৩, ২০২১
০৭:৪৯ অপরাহ্ন



সৌদি আরবে ঈদ বৃহস্পতিবার

সৌদি আরবের আকাশে আজ মঙ্গলবার (১১ মে) পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। অর্থাৎ এ বছর সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোতে বুধবার (১২ মে) ৩০ রমজান পূর্ণ হবে। ফলে আগামী বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করবে এসব দেশ।

আরব নিউজ, গালফ নিউজ, খালিজ টাইমস ও আরব টাইমসের প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার সৌদি আরবের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই আগামী বৃহস্পতিবার ঈদুল ফিতর উদযাপন করা হবে বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

মহামারি করোনাভাইরাস পরিস্থিতির কারণে এ বছরও সৌদিতে ঈদের নামাজ সীমিত পরিসরে আদায় করতে হবে। করোনা পরিস্থিতিতে সেখানে কারফিউ জারি থাকায় গত বছর সৌদি আরবে ঈদের নামাজ নিজ নিজ ঘরে আদায় করতে হয়েছিল।

গত ১২ এপ্রিল সৌদি আরবের আকাশে চাঁদ দেখা যাওয়ার পরদিন ১৩ এপ্রিল থেকে দেশটিতে রমজান মাস শুরু হয়েছিল। সৌদির সঙ্গে একইদিনে রোজা শুরু হয়েছিল আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরেও।

সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পরই বাংলাদেশে আরবি নতুন মাসের শুরু হয়। ফলে বাংলাদেশে রোজা ও ঈদ পালন হয় মধ্যপ্রাচ্যের দেশগুলোর পরদিনই। সে অনুযায়ী আগামী শুক্রবার বাংলাদেশে ঈদ উদযাপন করা হবে।

বিএ-০১