উৎপত্তিস্থলের মানুষ যে কারণে টের পাচ্ছেন না ভূমিকম্প

নিজস্ব প্রতিবেদক


জুন ১০, ২০২১
০১:১১ অপরাহ্ন


আপডেট : জুন ১০, ২০২১
০১:১১ অপরাহ্ন



উৎপত্তিস্থলের মানুষ যে কারণে টের পাচ্ছেন না ভূমিকম্প

সিলেটে কয়েক দফা ভূমিকম্পের  উৎপত্তিস্থল ছিল রাতারগুল, দক্ষিণ সুরমার জালালপুর ও জৈন্তাপুরের সারিঘাট উল্লেখযোগ্য। কিন্তু অনেকক্ষেত্রে এসব উৎপত্তিস্থলগুলোর মানুষজন ভূমিকম্প টের পাননি। বিশেষ করে জৈন্তাপুরের মানুষজন কিছুই আঁচ করতে পারেননি। রাতারগুলের বেলায়ও একই ঘটনা। 

তবে গত সোমবার সৃষ্ট ভূমিকম্পের উৎপত্তিস্থল দক্ষিণ সুরমার জালালপুর ইউনিয়নের কেউ কেউ ভূমিকম্প অনুভব করলেও অনেকে তা পাননি। কয়েক দফা ভূমিকম্পের কারণে সৃষ্ট আতঙ্কের মাত্রা যেন বাড়িয়ে দিয়েছে এই তথ্য।  

অল্প ব্যবধানে ছোট ছোট ভূমিকম্প হওয়া এবং সিলেটের আশপাশের এলাকার মধ্যে এর ব্যাপ্তি সীমাবদ্ধ থাকায় এ নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। অনেকে বলছেন এটি মানুষ্যসৃষ্ট কি না তা খতিয়ে দেখতে।

এ বিষয়ে সিলেট আবহাওয়া অফিসের প্রধান আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, সাধারণত বিশাল এলাকাজুড়ে ভূমিকম্প হলেও ছোট পরিসরেও ভূমিকম্প হতে পারে। সাম্প্রতিক সময়ে সিলেটে শুধু শহর ও আশপাশের এলাকায় হওয়ায় অনেকে নানা সন্দেহ করছেন। তবে এটা অস্বাভাবিক নয়। কারণ ভূমিকম্প অনেকটা তরঙ্গের মতো। উৎপত্তিস্থল থেকে যত এগোতে থাকবে তত এর শক্তি বা কম্পন বাড়ে। যে কারণে অনেক সময় উৎপত্তিস্থলের বাসিন্দারা টের না-ও পেতে পারে।

আরসি-০৮