দ্রাবিড়ের পরামর্শেই বদলে যায় রাহানের ক্যারিয়ার!

খেলা ডেস্ক


জুন ১০, ২০২১
০২:৩৮ অপরাহ্ন


আপডেট : জুন ১০, ২০২১
০২:৩৮ অপরাহ্ন



দ্রাবিড়ের পরামর্শেই বদলে যায় রাহানের ক্যারিয়ার!


ভারতীয় টেস্ট দলের সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানে। জাতীয় দলের হয়ে ৯০টি ওয়াডের পাশাপাশি ৭৩টি টেস্ট ম্যাচও খেলে ফেলেছেন মুম্বাইয়ের এই মিডল অর্ডার ব্যাটসম্যান। তবে একসময় ভাল পারফর্ম করেও ভারতীয় দলে সুযোগ না পাওয়ায় হতাশ ছিলেন রাহানে।

নিজের প্রথম রঞ্জি মৌসুমের কয়েক ম্যাচে মুম্বাই দলের হয়ে সাফল্য না পেলেও তৎকালীন কোচ প্রবীণ আমরের বদান্যতায় দলে সুযোগ পেতে থেকেন রাহানে। সাম্প্রতিক এক সাক্ষাৎকারে অতীতের স্মৃতিচারণ করে রাহানে বলেন, ‌আমার প্রথম রঞ্জি মৌসুমে শুরুর দিকে তিন-চার ম্যাচ ভাল না যাওয়ায় লোকে আমাকে দল থেকে বাদ দেওয়ার কথা বলছিল। তবে প্রবীণ আমরে, আমাদের তখনকার কোচ সাফ জানিয়ে দেন দলে কাউকে নিলে কম করে সাত-আট ম্যাচ সুযোগ না দিয়ে বাদ দেওয়ার কোনও মানে হয় না। তারপর বাকি পাঁচ ম্যাচে আমি হাজারেরও বেশি রান করি। এমন দুই-তিন বছর পারফর্ম করার পর আমি ভারতীয় দলে খেলার স্বপ্ন দেখতে শুরু করি। কিন্তু কিছুতেই আমি দলে জায়গা করতে পারছিলাম না।”

এই সময়ই রাহুল দ্রাবিড়ের কাছ থেকে পাওয়া পরামর্শ ক্রিকেট ক্যারিয়ার বদলে দেয় রাহানের। ২০০৮-০৯ মৌসুমে দিলীপ ট্রফির ফাইনালে দ্রাবিড়ের সাউথ জোনের বিপক্ষে দারুণ পারফর্ম করেন রাহানে। তারপরই ম্যাচের পর তাকে ডেকে নেন ভারতীয় কিংবদন্তি।

“রাহুল ভাই আমাকে জানান ধারাবাহিক রান করার পর যে কোনও ব্যাটসম্যানই ভারতীয় দলে ডাক পাওয়ার আশা করে। তবে সেই বিষয়ে বেশি চিন্তা না করে নিজের খেলায় মন দিলে ভারতীয় দলের হয়ে খেলার সুযোগ আপনা আপনিই আসবে। ওনার মতো একজনের কাছ থেকে পাওয়া এই উপদেশ আমায় অনুপ্রাণিত করে। তিন মৌসুম পরে অবশেষে আমি ভারতীয় দলে ডাক পাই।” 

এএন/০৮