কমলগঞ্জে পাত্রখোলা চা বাগানে শ্রমিকদের বিক্ষোভ

কমলগঞ্জ প্রতিনিধি


জুন ১৪, ২০২১
০৪:৫০ অপরাহ্ন


আপডেট : জুন ১৪, ২০২১
১১:৩৪ অপরাহ্ন



কমলগঞ্জে পাত্রখোলা চা বাগানে শ্রমিকদের বিক্ষোভ

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পাত্রখোলা চা বাগানে বসত ঘর মেরামত ও চিকিৎসা সেবা না দেয়ায় শ্রমিকরা বিক্ষোভ করায় বাগানে উত্তেজনা বিরাজ করছে। 

পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে র‌্যাব ও ৪ গাড়ি পুলিশ অবস্থান করছে। 

জানা যায়, উপজেলার মাধবপুর ইউনিয়নের পাত্রখোলা চা বাগানে পুরাতন ঘর মেরামত ও চিকিৎসার দাবীতে কাজ বন্ধ রেখে চা শ্রমিকদের একটি অংশ সোমবার (১৪ জুন)সকাল ৮টায় চা বাগান কারখানার সামনে দেশীয় অস্ত্র তীর-ধনুক দা লাঠি নিয়ে অবস্থান করে বিক্ষোভ করতে থাকে। 

এসময় চা বাগান পঞ্চায়েতের সভাপতি ও সাধারণ সম্পাদকের দুটি গ্রæপের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করে। কারখানার গেইটের ভেতরে থাকা পাগলা ঘন্টা পিটিয়ে শ্রমিকদের একত্রিত করা হয়। 

উত্তেজিত শ্রমিকরা চা বাগানের কোন কর্মকর্তা- কর্মচারীকে কারখানার ভেতরে প্রবেশ করতে বাঁধা দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে সহকারি পুলিশ সুপার (কমলগঞ্জ-শ্রীমঙ্গল সার্কেল)-এর নেতৃত্বে ৪ গাড়ি পুলিশ অবস্থান করছে। 

বিক্ষোভকারী নারী শ্রমিক ফুলকুমারী চাষা, অলকা গঞ্জু, পহেলা গীতা, গোলশান বিবি, পুরুষ শ্রমিক নাগিনা নুনিয়া, শংকর কৈরী, রাধেশ্যাম গড়, জীবন তেলী, শ্রী পুজন দাসের সাথে আলাপকালে তারা অভিযোগ করে বলেন, চা সেকশনে বজ্রপাতের সময় আমাদের নিরাপত্তার কোন ব্যবস্থা নেই। 

ম্যানেজমেন্টের অনুগত লোকজন সকল সুযোগ সুবিধা ভোগ করলেও আমরা সাধারণ শ্রমিকরা বঞ্চিত হচ্ছি। দীর্ঘদিন থেকে বসত ঘরে বৃষ্টির পানি ঢুকলেও ম্যানেজমেন্ট মেরামত করে দিচ্ছেনা। 

চিকিৎসার ক্ষেত্রে ও একই অবস্থা বিরাজমান।  দীর্ঘদিনের ক্ষোভ থেকেই দাবীদাওয়া নিয়ে এই বিক্ষোভে নেমেছি। 

পাত্রখোলা চা বাগানের পঞ্চায়েত সভাপতি শিপন চক্রবর্তী বলেন, গত ২০১৯ সাল থেকে চা বাগানের বেশ কিছু শ্রমিকের বসত ঘর জরাজীর্ণ হয়ে পড়েছে। বৃষ্টির সময় ঘরের ভেতর বৃষ্টির পানি পড়ে। 

চা বাগান কর্তৃপক্ষকে ঘর মেরামতের দাবি জানিয়ে আসলে ও দেখা গেছে একটি পক্ষের চা শ্রমিকদের ঘর মেরামত করা হলে ও প্রকৃত জরাজীর্ণ ঘর মেরামত ও সু- চিকিৎসা সেবা দেয়া হচ্ছে না। 

এ দাবীতে সকালে পাত্রখোলা চা বাগানের নারী ও পুরুষ চা শ্রমিকরা কাজে যোগ না দিয়ে চা বাগান কারখানার সামনে অবস্থান নিয়ে দাবী আদায়ে বিক্ষোভ করছে। 

ঘটনার খবর পেয়ে সকাল ৯ টায় সিনিয়র সহকারি পুলিশ সুপার (কমলগঞ্জ- শ্রীমঙ্গল সার্কেল) শহিদুল ইসলাম মুন্সী, কমলগঞ্জ থানার ওসি ইয়ারদৌস হাসান ও পরিদর্শক (তদন্ত) সোহেল রানার নেতৃত্বে পুলিশের একটি দল ঘটনাস্থলে যায় এবং দুপুর সাড়ে ১২টায় শ্রীমঙ্গল থেকে র‌্যাবের একটি টিম ঘটনাস্থলে আসেন। 

তবে ন্যাশনাল টি কোম্পানী (এনটিসি)-র এজিএম কাম পাত্রখোলা চা বাগান ব্যবস্থাপক শামছুল ইসলাম সেলিম মুঠোফোনে বলেন, আসলে বাগান ব্যবস্থাপনার কোন সমস্যা নয়। 

চা বাগান পঞ্চায়েতের সভাপতি ও সাধারণ সম্পাদকের দুটি গ্রæপের মধ্যে বিরোধ চলছে। বিরোধের কারনেই বাগানে আজ উত্তেজনা বিরাজ করছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত বিকাল ৪টায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে।

এস ডি/বি এন-০৭