বদলে যাচ্ছে গোলের সকল রেকর্ড

ক্রীড়া প্রতিবেদক


জুলাই ০৬, ২০২১
০৬:৪০ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ০৬, ২০২১
০৬:৪৪ পূর্বাহ্ন



বদলে যাচ্ছে গোলের সকল রেকর্ড
ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২০


বিশ্বকাপের পর সবচেয়ে জনপ্রিয় ফুটবল প্রতিযোগিতা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। ২৪ দলের টুর্নামেন্টি এখন শেষের পথে। বাকি শুধু দুই সেমিফাইনাল ও ফাইনাল। এর মধ্যেই গোল সংখ্যায় অতীতের রেকর্ড ছাড়িয়ে গেছে ১৬তম আসরটি। 

প্রথমবারের মতো ২৪ দল নিয়ে ইউরো শুরু হয় ২০১৬ সালে। পর্তুগালের শিরোপা জয়ের আসরে ৫১ ম্যাচে গোল হয়েছিল ১০৮টি। এবার কোয়ার্টার ফাইনাল পর্যন্ত ৪৮ ম্যাচে হয়েছে ১৩৫ গোল! ইউরোর ৬৩ বছরের ইতিহাসে যা সবচেয়ে বেশি। শুধু তাই নয়, বদলে গেছে গোলের সকল রেকর্ড। 

ম্যাচপ্রতি গোল ২.৮২টি করে। প্রতি ৩২ মিনিটে হয়েছে একটি করে গোল। সবচেয়ে বেশি গোল হয়েছে ৪৬ থেকে ৬০তম মিনিটের মধ্যে।

ব্যক্তিগত গোলের রেকর্ডেও অন্যসব আসরকে ছাড়িয়ে গেছে চলমান ইউরো। প্রথবার এক আসরে পাঁচটি গোল করেছেন দুইজন, ক্রিস্টিয়ানো রোনালদো ও পাত্রিক শিক। চারটি করে গোল করেছেন ৫ ফুটবলার। অন্তত তিন ও দুই গোল করে করেছেন এমন রেকর্ডও ইতোমধ্যে ভেঙেছেন ফুটবলাররা। ২৭ জন করেছেন জোড়া গোল। তিন গোল করেছেন ১১ খেলোয়াড়। আত্মঘাতী গোলের হিসেবেও সেরা এবারের ইউরো। ইউরোর ইতিহাসে সবচেয়ে বেশি ১০টি আত্মঘাতী গোল হয়েছে এবারের আসরে।

ইউরোর নির্দিষ্ট কোনো আসরে দল হিসেবে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটা ফ্রান্সের দখলে। ১৯৮৪ ইউরোয় ১৪ গোল করেছিল ফরাসিরা। ৩৭ বছর আগের সেই রেকর্ড ছোঁয়া থেকে দুই গোল দূরে স্পেন। চলমান ইউরোয় সবচেয়ে বেশি ১২ গোল স্পেনের। ইতালি ও ডেনমার্ক করেছে ১১টি করে গোল। এই তিন দল এখনো টিকে রয়েছে। হুমকির মুখে তাই ফরাসিদের রেকর্ড।

এএন/০৪