ভারতকে উড়িয়ে সিরিজ জিতল শ্রীলঙ্কা

খেলা ডেস্ক


জুলাই ৩০, ২০২১
০২:০৬ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ৩০, ২০২১
০২:০৬ পূর্বাহ্ন



ভারতকে উড়িয়ে সিরিজ জিতল শ্রীলঙ্কা
টি-টোয়েন্টি সিরিজ


করোনা ধাক্কায় জোড়াতালির একাদশ নিয়ে আগের ম্যাচে লড়াই করেছিল ভারত। এবার আর তারা পাত্তাই পেল না। ভানিন্দু হাসারাঙ্গার ঘূর্ণিতে নাকাল হলো ভারতীয় ব্যাটিং। মাত্র ৮১ রানে আটকে যায় সফরকারীদের ইনিংস। সহজ রান তাড়ায় পরে শিখর ধাওয়ানদের উড়িয়ে সিরিজ জিতেছে শ্রীলঙ্কা।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে বৃহস্পতিবারের সিরিজের শেষ টি-টোয়েন্টি ছিলো একদম একপেশে। বেশ মন্থর আর টার্নিং উইকেটে আগে ব্যাট করে ৮ উইকেটে মাত্র ৮১ রান করতে পারে ভারত।  ৩৩  বল হাতে রেখে ওই রান পেরিয়ে ৭ উইকেটে জিতেছে শ্রীলঙ্কা। এতে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ তারা নিশ্চিত করেছে ২-১ ব্যবধানে। এই নিয়ে টানা ৮ টি-টোয়েন্টি সিরিজ জেতার পর হারের দেখা পেল সেরা তারকাদের ছাড়া নামা ভারত।

জন্মদিনে বল হাতে ভারতীয়দের আতঙ্ক হয়ে দেখা দেন হাসারাঙ্গা। ৪ ওভার বল করে মাত্র ৯ রান দিয়ে তুলেন ৪ উইকেট! ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি কোন বোলারের এটাই সেরা বোলিং ফিগার। পরে  রান তাড়াতেও অবদান তার। অপরাজিত থাকেন ৯ বলে ১৪ রান করে।

এদিন ম্যাচের অর্ধেক পথেই মোটামুটি  হয়ে যায় ম্যাচের ফয়সালা। টস জিতে ব্যাট করতে গিয়ে প্রথম ওভারেই বিদায় নেন ধাওয়ান। দুশমন্ত চামিরার বলে হাসারাঙ্গার হাতেই জমা পড়েন তিনি। দেবদূত পাডিকাল, রতুরাজ গায়কোয়াড়কে চেপে ধরেন লঙ্কানরা। অফ স্পিনে রমেশ মেন্ডিস কাবু করেন পাডিকালকে।

পঞ্চম ওভারে দারুণ ডেলিভারিতে সঞ্জু স্যামসনকে এলবিডব্লিউ করে উইকেট নেওয়া শুরু হাসারাঙ্গার। ওই ওভারে তিনি ছাঁটেন রতুরাজকেও। অধিনায়ক দাসুন শানাকা দুর্দান্ত রিটার্ন ক্যাচে বিদায় করেন নিতিশ রানাকে। ৩৬ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে ভারত। সবচেয়ে বড় কথা একাদশে কেবল  এই পাঁচজনই ছিলেন ব্যাটসম্যান।  বোলারদের পক্ষে এই সংকট কাটিয়ে ঘুরে দাঁড়ানো সম্ভব ছিল না। 

পরে যা রান বাড়ানোর তা বাড়িয়েছেন ভুবনেশ্বর কুমার আর  কুলদীপ যাদব। ১৬ করা ভুবনেশ্বরকেও ফেরান হাসারাঙ্গা। বরুন চক্রবর্তীকে আউট করে তুলেন চতুর্থ উইকেট। বাকিদের আসা-যাওয়ার মাঝে লড়াই করে ২৩ করে অপরাজিত থাকেন কুলদীপ। তবু একশোর ধারেকাছে যেতে পারেনি ভারত।

৮২ রানের সহজ লক্ষ্যে নেমে ২৩ রানে আবিস্কা ফার্নেন্দোকে হারায় শ্রীলঙ্কা। মিনোদ ভানুকা ফেরেন দলের ৩৫ রানে।  তিনে নামা সাদেরা সামারাবিক্রমাও মাত্র ৬ রান করে আউট হয়ে গিয়েছিলেন। তবে কোন বিপদে পড়তে হয়নি স্বাগতিকদের।

আগের ম্যাচের হিরো ধনঞ্জয়া ডি সিলভা ছিলেন ক্রিজে। ২০ বলে ২৩ করে হাসারাঙ্গাকে নিয়ে ম্যাচ শেষ করে দেন তিনি।

এএন/০১