লাউয়াছড়ায় পর্যটকদের ভিড়, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

সজীব দেবরায়, কমলগঞ্জ


আগস্ট ২২, ২০২১
০৪:২৫ অপরাহ্ন


আপডেট : আগস্ট ২২, ২০২১
০৪:২৫ অপরাহ্ন



লাউয়াছড়ায় পর্যটকদের ভিড়, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

করোনাভাইরাসের উর্ধ্বমুখী সংক্রমণরোধে প্রায় সাড়ে ৪ মাস বন্ধ থাকার পর গত শুক্রবার থেকে খুলে দেওয়া হয়েছে অপরূপ সৌন্দর্যের লীলাভূমি মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলায় অবস্থিত জীববৈচিত্র্যে ভরপুর লাউয়াছড়া জাতীয় উদ্যান। করোনাভাইরাসের সংক্রমণরোধে চলতি বছরের ১ এপ্রিল থেকে লাউয়াছড়াসহ মৌলভীবাজার জেলার পর্যটন কেন্দ্রগুলোতে পর্যটকদের প্রবেশ বন্ধ করে দিয়েছিল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। শুক্রবার দুপুরে লাউয়াছড়া জাতীয় উদ্যান খুলে দেওয়ার পর থেকে সবুজ এ বন পর্যটকদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে।

লাউয়াছড়া জাতীয় উদ্যানে গিয়ে দেখা যায়, দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পর্যটকদের পদচারণায় মুখর হয়ে উঠেছে এ উদ্যান। ছোট-বড় প্রায় সব বয়সী পর্যটকদের আনাগোনা দেখা গেছে। শুক্রবার ও শনিবার সরকারি বন্ধ থাকায় পর্যটকের আগমন বেশি লক্ষ্য করা যায়। মাস্ক ছাড়া উদ্যানের ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না পর্যটকদের। কিন্তু প্রবেশদ্বার অতিক্রম করার পর অধিকাংশ পর্যটকের মুখে মাস্ক দেখা যায় না। ছবি তোলা কিংবা অক্সিজেন গ্রহণের জন্য অধিকাংশ পর্যটকই মাস্ক রাখছেন না মুখে। তবে পর্যটকরা যাতে স্বাস্থ্যবিধি মেনে উদ্যানে চলাচল করেন, সেজন্য কাজ করছে লাউয়াছড়া উদ্যানে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত পর্যটন পুলিশ ও বন বিভাগের সংশ্লিষ্ট মানুষজন।

লাউয়াছড়া জাতীয় উদ্যান খোলার খবর পেয়ে সিলেটের বিয়ানীবাজার থেকে ঘুরতে আসা মাজারুল কয়েস, ফাহমীদা নওশীন, নেত্রকোণা থেকে আসা শাহ দিলদার মামুন ও সিলেট থেকে আসা শ্রাবন্তী চৌধুরী বলেন, দীর্ঘ দিন ঘরবন্দি থাকার পর প্রকৃতির সঙ্গে সময় কাটানোর জন্য এসেছি। সবুজ এ বন ঘুরে সত্যিই ভালো লেগেছে।

কমলগঞ্জ জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি মঞ্জুর আহমেদ আজাদ বলেন, করোনা মোকাবেলায় সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে পর্যটকরা এখানে ভ্রমণ করলে তা নিরাপদ হবে।

লাউয়াছড়া উদ্যানে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত পর্যটন পুলিশের এসআই নাছির উদ্দিন বলেন, স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য আগত পর্যটকদের বলা হচ্ছে। যাদের মাস্ক নেই, তাদেরকে টিকিট কাউন্টার থেকে মাস্ক সংগ্রহ করে ভেতরে প্রবেশ করতে দিচ্ছি। পাশাপাশি পর্যটকদের সার্বিক নিরাপত্তায় কাজ করছে পুলিশ।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. রেজাউল করিম চৌধুরী বলেন, শুক্রবার থেকে লাউয়াছড়া জাতীয় উদ্যান দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছে। শুধু লাউয়াছড়া নয়, জেলার বন বিভাগের সব পর্যটন কেন্দ্র খুলে দেওয়া হয়েছে। অন্যান্য পর্যটন কেন্দ্র গত বৃহস্পতিবার খোলা হলেও বন বিভাগের নিয়ন্ত্রণাধীন পর্যটন কেন্দ্রগুলো শুক্রবার দুপুর থেকে খোলা হয়েছে।


এসডি/আরআর-০১