কমলগঞ্জে বেড়েছে নিত্যপণ্যের দাম

কমলগঞ্জ প্রতিনিধি


সেপ্টেম্বর ১৩, ২০২১
০৫:৫৪ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১৩, ২০২১
০৫:৫৭ অপরাহ্ন



কমলগঞ্জে বেড়েছে নিত্যপণ্যের দাম

ফাইল ছবি

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার বাজারগুলোতে সপ্তাহের ব্যবধানে বেড়েছে পাম ওয়েল, শুকনো মরিচ, চিনি, আদা ও ডালের দাম। খুচরা বাজারে কেজিতে চার থেকে পাঁচ টাকা করে বেড়েছে পণ্যগুলোর দাম। যার ফলে নিম্ন আয়ের ও মধ্যবিত্ত পরিবারের খুচরা ক্রেতাদের মাঝে অস্বস্তি দেখা গিয়েছে। তবে অপরিবর্তিত রয়েছে অন্যান্য পণ্যের দাম। গত শনিবার সকালে শমশেরনগর বাজার, মুন্সিবাজার ও শহীদ নগর বাজার ঘুরে এ চিত্র দেখা যায়। 

সবজি বাজারে গিয়ে দেখা যায়, মরিচ প্রতি কেজি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকায়। কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকায়। পেঁপে প্রতি কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায়। শসা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকায়। লেবুর হালি বিক্রি হচ্ছে ২০ টাকায়।

বাজারে অন্যান্য বেশিরভাগ সবজি আগের দামেই বিক্রি হচ্ছে। এসব বাজারে প্রতি কেজি লম্বা বেগুন ৩৫ থেকে ৪০ টাকা, করলা ৫০ টাকা, দেশি টমেটো ৭০ থেকে ৮০ টাকা, বরবটি ৬০ টাকা, চাল কুমড়া প্রতি পিস ৪০/৫০ টাকা, প্রতি পিস লাউ আকারভেদে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৮০ টাকায়, চিচিঙ্গা ৪০ টাকা, পটল ৫০ টাকা, লতি ৪০ টাকা ও কাকরোল ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

খুচরা বাজারে খোঁজ নিয়ে জানা যায়, প্রতি লিটার পাম অয়েলের দাম ১৩৫ থেকে ১৪০ টাকা। গত সপ্তাহের তুলনায় লিটারে দাম বেড়েছে ৫ টাকা পর্যন্ত। সয়াবিন লিটারপ্রতি ১৪৫ থেকে ১৫২ টাকায় বিক্রি হচ্ছে। আর সরিষার তেলের দাম লিটারপ্রতি ১০ টাকা বেড়েছে।

এছাড়া শুকনা মরিচ প্রতি কেজি ২০০ থেকে ৩০০ টাকায় ও হলুদ আগের দামেই ১৮০ টাকা থেকে ২০০ টাকায় বিক্রি হচ্ছে। রসুনের কেজি ১২০ থেকে ১৩০ টাকায় ও আদার দাম ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১১০ টাকায়। মাঝারি মসুরের ডালের দাম ১০ টাকা বেড়ে কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৯০ থেকে ৯৫ টাকায়। মটরের ডাল কেজিপ্রতি গত সপ্তাহের তুলনায় ৫ টাকা বেড়ে ৪৫ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি কেজি চিনি বিক্রি হচ্ছে ৮০ টাকায়, যা গত সপ্তাহের তুলনায় ৩ থেকে ৪ টাকা বেড়েছে। হুইল পাউডার ৪৫ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। সপ্তাহের তুলনায় দাম বেড়েছে পাঁচ টাকা। আটার দামও কেজিপ্রতি ৫ টাকা বেড়েছে। 

শমশেরনগর বাজারের খুচরা ব্যবসায়ী মো. সালাউদ্দিন মিয়া বলেন, পাইকারি বাজারে পাম ওয়েল, শুকনো মরিচ, চিনি, আদা ও ডালের দাম বেড়ে যাওয়ায় খুচরা বাজারে দাম কিছুটা বেড়েছে। 

শহীদনগর বাজারের সবজি ব্যবসায়ী মো. হেলাল আহমেদ বলেন, শীতকালীন নতুন যে সবজি বাজারে আসছে, এগুলো ছাড়া আর সবকিছুর দাম আগের মতো আছে।


এসডি/আরআর-০১