নিজ ঘরে লঙ্কানদের ধবলধোলাই করল দক্ষিণ আফ্রিকা

খেলা ডেস্ক


সেপ্টেম্বর ১৫, ২০২১
০২:৪৩ পূর্বাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১৫, ২০২১
০২:৪৩ পূর্বাহ্ন



নিজ ঘরে লঙ্কানদের ধবলধোলাই করল দক্ষিণ আফ্রিকা


শ্রীলঙ্কা সফরে টি-টোয়েন্টি সিরিজ জিতে ওয়ানডে সিরিজ হারার প্রতিশোধ নিল সফরকারী দক্ষিণ আফ্রিকা। ওয়ানডের তিন ম্যাচের সিরিজটা প্রোটিয়ারা হেরেছিল ১-২ ব্যবধানে। আর  টি-টোয়েন্টি সিরিজে স্বাগতিকদের নিজ ঘরে ধবলধোলাই করল দক্ষিণ আফ্রিকা।

প্রথম দুই ম্যাচ জিতেই সিরিজ নিশ্চিত করে ফেলা দক্ষিণ আফ্রিকা শেষ টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কাকে হারিয়েছে ১০ উইকেটে। প্রথমে ব্যাটিং করে শ্রীলঙ্কা করে ৮ উইকেটে ১২০ রান। ১২১ রানের লক্ষ্য ১৪.৪ ওভারেই ছুঁয়ে ফেলে দক্ষিণ আফ্রিকানরা। রিজা হেনড্রিকস ৪২ বলে ৫৬ ও কুইন্টন ডি কক ৪৬ বলে ৫৯ রান করে অপরাজিত ছিলেন।  

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তৃতীয়বার ১০ উইকেটে জিতল দক্ষিণ আফ্রিকা। এবারের আগে ২০০৭ সালে জোহানেসবার্গে পাকিস্তানকে ও ২০১২ সালে হাম্বানটোটায় জিম্বাবুয়েকে ১০ উইকেটে হারায় দলটি।

প্রেমাদাসা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং নেয় শ্রীলঙ্কা। শুরুটা খারাপ ছিল না দলটির। দুই ওপেনার কুশল পেরেরা ও আভিস্কা ফার্নান্ডো ১০ বলেই তুলে ফেলেছিলেন ১৮ রান। তবে ৪ বল ও ১ রানের মধ্যে ফার্নান্ডো (১২) ও ধনাঞ্জয়া ডি সিলভার (১) বিদায়ের পর চতুর্থ ওভারের শেষ বলে ভানুকা রাজাপাকসেকেও হারায় লঙ্কানরা। ২৮ রানে ৩ উইকেট হারানো দলটি এরপর আর রানের গতি বাড়াতে পারেনি।

কুশল মেন্ডিসের ৩৩ বলে ইনিংস সর্বোচ্চ ৩৯ রান ছাড়া বলার মতো পেয়েছেন শুধু চামিকা করুনারত্নে। নয়ে নেমে ১৯ বলে ২৪ রান করে অপরাজিত ছিলেন এই মিডিয়াম পেসার।

দক্ষিণ আফ্রিকার বাঁহাতি স্পিনার বিওর্ন ফরটুইন ২১ রানে ও ফাস্ট বোলার কাগিসো রাবাদা ২৩ রানে নেন ২টি করে উইকেট। এ ছাড়া একটি করে উইকেট পেয়েছেন এইডেন মার্করাম, কেশব মহারাজ ও উইয়ান মুল্ডার।

এএন/০২