কানপুর টেস্ট জিততে কিউয়িদের চাই ২৮০ রান

খেলা ডেস্ক


নভেম্বর ২৯, ২০২১
০২:০৯ পূর্বাহ্ন


আপডেট : নভেম্বর ২৯, ২০২১
০২:০৯ পূর্বাহ্ন



কানপুর টেস্ট জিততে কিউয়িদের চাই ২৮০ রান


জোড়া অর্ধশতরান। নীচের দিকে তিনটি অর্ধশতরানের জুটি। চতুর্থ দিনের শেষে ৭ উইকেটে ২৩৪ রান করে ডিক্লেয়ার করল ভারত। দিনের বাকি সময়ে ব্যাট করে ১ উইকেট হারিয়ে ৪ রান নিউজিল্যান্ডের। কানপুর ম্যাচ জিততে গেলে এখনও ২৮০ রান করতে হবে কেন উইলিয়ামসনদের। চতুর্থ দিনের শেষে ভাল জায়গায় রহাণেরা।

দলকে খারাপ পরিস্থিতি থেকে টেনে তুললেন শ্রেয়স আয়ার ও ঋদ্ধিমান সাহা। চতুর্থ দিনের প্রথম সেশনে পর পর উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল ভারতীয় দল। কিন্তু অভিষেক টেস্টে নিজের জাত চেনালেন শ্রেয়স। প্রথম ইনিংসে শতরানের পরে দ্বিতীয় ইনিংসে অর্ধশতরান করলেন তিনি। ঘাড়ে ব্যথা নিয়ে অর্ধশতরান এল ঋদ্ধির ব্যাট থেকে।

চতুর্থ দিনের শুরুতে প্রথমে চেতেশ্বর পুজারার উইকেট হারায় ভারত। ২২ রান করে আউট হন তিনি। রান পাননি অধিনায়ক রহাণে। তার পরে একই ওভারে ময়াঙ্ক আগরওয়াল ও রবীন্দ্র জাডেজাকে আউট করে ভারতকে জোড়া ধাক্কা দেন টিম সাউদি। ৫১ রানে ৫ উইকেট পড়ে যায়। দেখে মনে হচ্ছিল তাড়াতাড়ি ইনিংস শেষ হয়ে যাবে। তখনই দেখা গেল দলের দায়িত্ব কাঁধে তুলে নিলেন শ্রেয়স।

প্রথমে রবিচন্দ্রন অশ্বিন ও তার পরে ঋদ্ধিমানের সঙ্গে অর্ধশতরানের জুটি বাঁধেন তিনি। অশ্বিন ৩২ করে আউট হন। শ্রেয়স অর্ধশতরান করার পরে ৬৫ রানের মাথায় আউট হন। তিনিই ভারতের প্রথম ব্যাটার যিনি অভিষেক টেস্টের এক ইনিংসে শতরান ও অন্য ইনিংসে অর্ধশতরান করলেন।

শ্রেয়স আউট হওয়ার পরে অক্ষরের সঙ্গে জুটি বাঁধেন ঋদ্ধি। ঘাড়ে ব্যথা নিয়ে ঋদ্ধি যে ভাবে খেললেন তা আগামী দিনে তাঁকে আরও আত্মবিশ্বাস জোগাবে। সেই সঙ্গে তাঁর অবসরের যে জল্পনা শুরু হয়েছিল তা অনেকটাই দমিয়ে দিলেন ঋদ্ধি। দিনের শেষ দিকে ব্যাট করতে নেমে ৪ ওভারে ১ উইকেটে নিউজিল্যান্ডের রান ৪। এখনও জয়ের জন্য ২৮০ রান দরকার তাদের। অন্য দিকে ভারতের দরকার ৯ উইকেট। এখন দেখার পঞ্চম দিনের শুরুটা দু’দল কেমন করে।

এএন/০২