ধর্মপাশার প্রথম নারী ইউপি চেয়ারম্যান দিপা

শামীম আহমেদ, ধর্মপাশা


জানুয়ারি ০৬, ২০২২
০৯:৪৩ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ০৬, ২০২২
০৯:৪৩ অপরাহ্ন



ধর্মপাশার প্রথম নারী ইউপি চেয়ারম্যান দিপা

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে স্বাধীনতার পর এবারই প্রথমবারের মতো সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলায় চেয়ারম্যান পদে  এক নারী প্রার্থী নির্বাচনে বিজয়ী হয়েছেন। তাঁর নাম নাসরিন সুলতানা দিপা। তাঁর বাড়ি উপজেলার সুখাইড় রাজাপুর উত্তর ইউনিয়নের দিগজান গ্রামে। এ উপজেলার ১০টি ইউনিয়নে ইউপি নির্বাচনে তিনিই ছিলেন একমাত্র নারী প্রার্থী।

পঞ্চম ধাপ পর্যন্ত অনুষ্ঠিত এবারের ইউপি নির্বাচনে জেলার ১১টি উপজেলার মধ্যে ১০টি উপজেলায় ইউপি নির্বাচন সম্পন্ন হয়েছে।  এর মধ্যে মাত্র দুটি উপজেলার দুটি ইউনিয়নে চেয়ারম্যান পদে আ.লীগের মনোনয়ন পেয়েছিলেন দুজন নারী। এর মধ্যে  নাসরিনা সুলতানা দিপাই বিজয়ী হয়েছেন।  চেয়ারম্যান পদে  এ উপজেলায় প্রথমবারের মতো  কোনো নারী প্রার্থী নির্বাচিত হওয়ায় এলাকার মানুষজনদের মধ্যে আনন্দ উল্লাস বিরাজ করছে।                          

এলাকাবাসী বিভিন্ন শ্রেণিপেশার মানুষজনদের সঙ্গে কথা বলে জানা গেছে, উপজেলার সুখাইড় রাজাপুর উত্তর  ইউনিয়নের দিগজান গ্র্রামের বাসিন্দা নাসরিন সুলতানা দিপা  ওরফে দিপা। তাঁর বাবা প্রয়াত গিয়াস উদ্দিন চৌধুরী ও নানা মনির উদ্দিন চৌধুরী  সুখাইড় রাজাপুর উত্তর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ছিলেন। ২০১০সালে  তিনি আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন। তিনি বর্তমানে সুনামগঞ্জ জেলা আওয়ামী মহিলা লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক দায়িত্ব পালন করছেন।  এ ছাড়া তিনি সুনামগঞ্জ  ওমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক ,সুনামগঞ্জ ফারিহা একাডেমির প্রতিষ্ঠাতা  এবং ধর্মপাশা উন্নয়ন ফোরামের মহিলা বিষয়ক সম্পাদিকা পদেও তিনি দায়িত্ব পালন করছেন। করোনাকালীন দুর্যোগ ও ২০১৭সালে বন্যায় ফসলহানির পর এলাকার মানুষজনকে তিনি আর্থিকভাবে সহায়তাও করেছেন।

উপজেলার  ধর্মপাশা সদর ইউনিয়নের ধর্মপাশা গ্রামের বাসিন্দা নারী নেত্রী মনিকা বেগম (৩৩) বলেন, ইউপি নির্বাচনে   এ উপজেলায় প্রথম কোনা নারী চেয়ারম্যান হিসেবে নাসরিন সুলতানা দিপা  আপাই প্রথম  ।  এ ছাড়া সুনামগঞ্জ জেলার ১১টি উপজেলার মধ্যে ১০টি উপজেলায় ইতিমধ্যে  ইউপি নির্বাচন সম্পন্ন হয়েছে।  এর মধ্যে সুনামগঞ্জ সদর ও ধর্মপাশা এই দুই উপজেলায় মাত্র দুজন নারী প্রার্থীকে আওয়ামী লীগ থেকে চেয়ারম্যান পদে মনোনয়ন দেওয়া হয়েছিল। এবারের নির্বাচনে নাসরিন সুলতানা দিপা আপা জেলার প্রথম নারী ইউপি চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন।   এটি হাওরবেষ্ঠিত উপজেলা।  তাই নারী চেয়ারম্যান হওয়ায় নারীদের অধিকার প্রতিষ্ঠা করাকে তিনি গুরুত্ব দেবেন বলে আমাদের বিশ্বাস। হাওরাঞ্চলের নারীরা  এখন আর পিছিয়ে নেই। এটি তিনি প্রমাণ করেছেন। তাই আগামিতে  ইউপি চেয়ারম্যান পদে  নারীদের অংশগ্রণ আরও বাড়বে।          

চেয়ারম্যান পদে বিজয়ী  নাসরিন সুলতানা দিপা বলেন, এলাকার সকল শ্রেণি পেশার মানুষজনদের ভোটে আমি নির্বাচিত হয়েছি।  আমি খুবই আনন্দিত। আমাকে বিজয়ী  করায় আমি তাঁদের প্রতি চির কৃতজ্ঞ। বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমার এলাকার  যোগাযোগ  ব্যবস্থা, পিছিয়ে পড়া শিক্ষাব্যবস্থাসহ সামগ্রিক উন্নয়নে আমি নিরলসভাবে কাজ করবো। এটি হাওরবেষ্ঠিত উপজেলা। এখানকার নারীরা নানা দিক গিয়ে এখনো পিছিয়ে রয়েছে। নারীদের অধিকার প্রতিষ্ঠা নিয়ে কাজ করব। িএককথায় আমার  ইউনিয়নটিকে একটি মডেল ইউনিয়ন হিসেবে গড়ে তুলার জন্য প্রাণপণ চেষ্ঠা করব।

নির্বাচনে প্রিজাইডিং কর্মকর্তার দায়িত্বে থাকা ভারপ্রাপ্ত উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা  আল মাহমুদ হাসান প্রথম আলোকে বলেন,উপজেলার সুখাইড় রাজাপুর উত্তর ইউনিয়নের ভোটার সংখ্যা ১২হাজার ৯৮৯। নির্বাচনে চেয়ারম্যান আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী  নাসরিন সুলতানা দিপা তিন হাজার ৯১৩ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।  তাঁর নিকটতম প্রতিদ্বন্দী জাকির হোসেন মোটরসাইকেল প্রতীক নিয়ে পেয়েছেন ২৬৪৫ভোট। নাসরিন সুলতানা দিপাকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

আরসি-১২