বল টেম্পারিং করায় রবি বোপারাকে জরিমানা

ক্রীড়া প্রতিবেদক


ফেব্রুয়ারি ০৯, ২০২২
০৬:০৫ অপরাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ০৯, ২০২২
০৬:০৫ অপরাহ্ন



বল টেম্পারিং করায় রবি বোপারাকে জরিমানা

সিলেট সানরাইজার্সে রবি বোপারা অধিনায়কত্ব পাওয়ার প্রথম দিনেই আবার বল টেম্পারিং করে ধরা পড়েছিলেন। বলের আকৃতি নষ্ট করায় ম্যাচেই ৫ রান জরিমানা করা হয়েছিল। তবে তাতেই শাস্তি শেষ হয়নি। এবার বিসিবি থেকে পেলেন বড় শাস্তি। ম্যাচ ফির ৭৫ শতাংশ ও তিন ডিমেরিট পয়েন্ট পেয়েছেন তিনি। 

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গণমাধ্যম বিভাগের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

তবে বোপারা আরও বড় শাস্তি পেয়েছিলেন। ম্যাচ রেফারি তাকে তিন ম্যাচ নিষিদ্ধ করেছিলেন। পরে আপিল করে সাজা কিছুটা কমিয়েছেন এই ইংলিশ ক্রিকেটার।

সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি জানায়, বলের আকৃতি নষ্ট করায় বোপারাকে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে তিনটি ডিমেরিট পয়েন্টও পেয়েছেন তিনি। তবে তার শাস্তি ছিল আরও বেশি। ম্যাচ রেফারি দেবব্রত পাল টেম্পারিংয়ের জন্য তাকে তিন ম্যাচ নিষিদ্ধ করেছিলেন। পরে বোপারার আপিলে সাড়া দিয়ে ক্ষমতা বলে বিপিএলের টেকনিক্যাল কমিটি সাজা কমিয়ে দেয়।

কোড অব কন্ডাক্টের ধারা অনুযায়ী লেভেল-থ্রি ভঙ্গ করায় এই সাজা পেলেন সিলেট সানরাইজার্সের অধিনায়ক। তিন ডিমেরিট পাওয়া বোপারা আরও একটি ডিমেরিট পয়েন্ট পেলে এই টুর্নামেন্টে এক ম্যাচ নিষিদ্ধ হবেন।

গত সোমবার বিপিএলে সিলেট পর্বের প্রথম দিনেই ঘটে এই ঘটনা। টসের আগে  আচমকা মোসাদ্দেক হোসেন সৈকতের জায়গায় অধিনায়ক করা হয় বোপারাকে। অধিনায়কত্ব পেয়েই বিতর্কের জন্ম দেন বোপারা।

খুলনা টাইগার্সের বিপক্ষে ইনিংসের নবম ওভারে বল করতে এসে নখ দিয়ে বলের আকৃতি নষ্ট করেন তিনি। ওই ওভারের তৃতীয় বলের পরেই বিষয়টি নজরে আসে আম্পায়ারদের। বলে নখের আঁচড় পেয়ে তা হাতে নিয়ে পরীক্ষা করেন মাঠের দুই আম্পায়ার মাহফুজুর রহমান ও প্রিগিত রামবুকভেলে। তাদের কাছে বলে বিকৃত স্পষ্ট হওয়ায় সিলেটকে ৫ রান পেনাল্টি করা হয়। বদল করা হয় বল।

বিধি অনুযায়ী পরে ম্যাচ রেফারি তাকে নিষিদ্ধের সাজা দিয়েছিলেন। বোপারা আপিল করলে শুনানির পর টেকনিক্যাল কমিটি সাজা কিছুটা কমিয়ে দেয়।

আরসি-০৭