এশিয়া কাপে সুপার ফোরের লড়াই শুরু আজ

ক্রীড়া প্রতিবেদক


সেপ্টেম্বর ০৩, ২০২২
০৫:০৭ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ০৩, ২০২২
০৫:০৭ অপরাহ্ন



এশিয়া কাপে সুপার ফোরের লড়াই শুরু আজ


এশিয়া কাপে গ্রুপ পর্বের বাধা পেরিয়ে সবার আগে সুপার ফোরের টিকিট কেটেছিল আফগানিস্তান। শ্রীলঙ্কার পর বাংলাদেশকে তারা উড়িয়ে দেয়। এরপর বাংলাদেশ হেরে যায় লঙ্কানদের কাছে। সেখান থেকে শ্রীলঙ্কা নিশ্চিত করে শেষ চার।

তার আগে ভারতও হাতে নেয় সুপার ফোরে যাওয়ার ছাড়পত্র। চার নম্বর দল হিসেবে সেই খাতায় নাম তোলে পাকিস্তান। শুক্রবার শারজায় বাঁচা মরার লড়াইয়ে হংকংকে হারিয়ে নিজেদের পথটা পরিস্কার করে। আজ শনিবার সুপার ফোরের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে উদ্বোধনী ম্যাচের দু'দল শ্রীলঙ্কা ও আফগানিস্তান। বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।

সর্বশেষ দুই দলের দেখায় লঙ্কানদের ৮ উইকেটে চূর্ণবিচূর্ণ করে আফগানিস্তান। ওই ম্যাচে আফগান বোলারদের তোপে ১০৫ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা। জবাবে আফগানিস্তান ২ উইকেট খুইয়ে ৫৯ বল হাতে রেখেই জয়ের বন্দরে নোঙর করে। আজ আরেকবার তারা নামবে একে অপরের বিপক্ষে। আজকের ম্যাচে লঙ্কানদের জন্য বড় হুমকি দুই আফগান স্পিনার মুজিব ও রশিদ। গ্রুপ পর্বে তাঁরা দু’জনই ধসিয়ে দিয়েছেন শ্রীলঙ্কার টপঅর্ডার। দারুণ ফর্মে থাকা এই দুই স্পিনার বাংলাদেশের বিপক্ষে দুর্দান্ত বোলিং করেছেন। আজ আরেকটা পরীক্ষায় আফগানদের মূল অস্ত্র রশিদ ও মুজিব। সঙ্গে পেস আক্রমণে ভরসার নাম ফারুকি। শ্রীলঙ্কা চাইবে সদ্য বাজে হারের তিক্ততা ভুলতে। আর আফগানিস্তান চাইবে লঙ্কানদের দুর্বলতায় আঘাত হেনে আরো একবার তাদের নাকানি চুবানি খাওয়াতে।

সুপার ফোরে রবিবার ফের মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। গ্রুপ পর্বে বাবর-রিজওয়ানদের পরাজিত করে রোহিতরা। এবার সেই বৃত্ত থেকে বেরোতে চাইবে পাকিস্তান। সুপার ফোরের চার দলই একে অপরের মুখোমুখি হবে। 

একদিন বিরতি দিয়ে ৬ সেপ্টেম্বর ভারতের মুখোমুখি হবে শ্রীলঙ্কা। পরের দিন ৪ সেপ্টেম্বর পাকিস্তানকে মোকাবেলা করবে আফগানিস্তান। ৮ সেপ্টেম্বর আফগানিস্তান খেলবে ভারতের বিপক্ষে। পরের দিন ৯ সেপ্টেম্বর পাকিস্তানকে মোকাবেলা করবে শ্রীলঙ্কা। সুপার ফোর শেষে শীর্ষ দুটি দল ১১ সেপ্টেম্বরের ফাইনালে লড়বে।

এএন/০১