নিঃসঙ্গ বলেই বয়স বাড়ছে না তো?

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ১৮, ২০২২
০৮:৪৪ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ১৮, ২০২২
০৮:৪৪ অপরাহ্ন



নিঃসঙ্গ বলেই বয়স বাড়ছে না তো?

কিছুদিন ধরে কি বুড়িয়ে যাচ্ছেন? চোখের নিচে জমছে কালি, স্পষ্ট হচ্ছে মুখের বলিরেখা?

বয়সের গতি হঠাৎ এভাবে বেড়ে যাওয়ার পেছনে কারণ থাকতে পারে অনেক, কিন্তু একবার তলিয়ে দেখুন তো সময়টি আপনার অসুখী যাচ্ছে কিনা?

আশপাশে অসংখ্য মানুষ ঘিরে থাকলেও নিজেকে চরম নিঃসঙ্গবোধ করছেন কিনা? মনের কথা শোনার মানুষটি দূরের হয়ে গেছে কিনা?

সাম্প্রতিক এক গবেষণায় বেরিয়ে এসেছে, হতাশা, অসুখী জীবন কিংবা একাকিত্ব বার্ধক্যের গতিকে ত্বরান্বিত করে। বয়স বাড়ার ক্ষেত্রে এগুলোর প্রভাব ধূমপানের চেয়েও বেশি।

গবেষকেরা দেখেছেন, মনস্তাত্ত্বিক এসব কারণ মানুষের দেহগত বয়সের সঙ্গে বাড়তি ১.৬৫ বছর যোগ করতে পারে, যেখানে ধূমপানে বাধ্যর্কের মাত্রা বাড়াতে পারে ১.২৫ বছর।

স্বাস্থ্যবিষয়ক জার্নাল এইজিংয়ে গত ২৭ সেপ্টেম্বর গবেষণা নিবন্ধটি প্রকাশিত হয়েছে।

এতে ১১ হাজার ৯১৪ জন প্রাপ্তবয়স্ক চীনা নাগরিকের রক্ত ​​এবং বায়োমেট্রিক ডেটা মূল্যায়নে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তির সাহায্য নেওয়া হয়। গবেষণায় বার্ধক্যের গতির সঙ্গে একাকিত্ব এবং অসুখী জীবনের তাৎপর্যপূর্ণ সম্পর্ক পাওয়া গেছে।

গবেষকেরা দেখেছেন, বার্ধক্য ত্বরান্বিত হওয়ার প্রক্রিয়ার মাধ্যমে কোষের আণবিক ক্ষতির মাত্রা বাড়তে থাকে এবং গুরুতর রোগ যেমন স্ট্রোক, লিভার সংক্রমণ ও ফুসফুসের জটিলতা সৃষ্টি করে।

গবেষক দলের প্রধান এবং হংকংয়ের চাইনিজ ইউনিভার্সিটির শিক্ষক হেলেন এইচ. ফাং বলছেন, ‘আমাদের গবেষণার ফল থেকে দেখা যাচ্ছে মনস্তাত্ত্বিক কারণগুলোর ওপরেও জোর দেয়া উচিত। এজন্য কর্মক্ষেত্রেও ইতিবাচক পরিবেশ বজায় রাখা গুরুত্বপূর্ণ।’

গবেষক দলটি বলছে, মানসিক অস্থিরতায় না ভোগা ব্যক্তিরা কর্মক্ষেত্রে ভালো পারফরম্যান্স করেন। পাশাপাশি তারা দীর্ঘকাল বাঁচেন এবং বয়সের তুলনায় মনস্তাত্ত্বিক বা জৈবিকভাবে বুড়িয়ে যান না।


এএফ/০৩