রাজনগরের টেংরা থেকে মেছো বিড়াল উদ্ধার

রাজনগর প্রতিনিধি


নভেম্বর ০৭, ২০২২
০৯:৪৬ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ০৭, ২০২২
০৯:৫৮ অপরাহ্ন



রাজনগরের টেংরা থেকে মেছো বিড়াল উদ্ধার

মৌলভীবাজার জেলার রাজনগরের টেংরা ইউনিয়নের রামভদ্রপুর গ্রামের বিধান চন্দ্র দাসের বাড়ির শৌচাগার থেকে একটি মেছো বিড়ালটি আটক করা হয়। রাতের আধারে শিকার খোঁজতে এসে বিধানের বাড়ির শৌচাগারে মেছো বিড়াল আটকে পড়ে। আশপাশের বাসিন্দাদের সহায়তায় বন বিভাগের লোকজন সেটিকে উদ্ধার করে ছেড়ে দিয়েছেন।

রবিবার গভীর রাতে উপজেলার টেংরা ইউনিয়নের রামভদ্রপুর গ্রামের বিধান চন্দ্র দাসের বাড়িতে ঘটে এই ঘটনা।

বাড়ির মালিক বিধান চন্দ্র দাস জানান, গভীর রাতে প্রকৃতির ডাকে সারা দিতে ঘরের বাহিরের শৌচাগারে তিনি গেলে উপস্থিতি টের পেয়ে ভেতর থেকে মেছো বিড়ালটি গর্জন করে। এ সময় তিনি ভয় পেয়ে কৌশলে শৌচাগারের দরজা বাহির থেকে চিটকিনি লাগিয়ে বন্ধ করে দিলে ভেতরে মেছো বিড়ালটি আটকে যায়। বিধান তার কলেজপড়ুয়া ছেলেকে বিষয়টি জানালে সে বন বিভাগে খবর দিলে দুপুর ১২ টার সময় বন বিভাগের লোকজন এসে উদ্ধার করে স্থানীয় ঝুপঝাড়ে ছেড়ে দেয়।

বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, অনেকই এলাকায় এটিকে মেছোবাঘ বলে শুধু শুধু আতঙ্ক ছড়ায়। এটা আসলে বাঘ নয়। এটি মেছো বিড়াল। প্রাণিটি মানুষকে আক্রমণ করে না, বরং মানুষ দেখলে পালিয়ে যায়। তাই এটি নিয়ে ভীত হওয়ার কিছু নেই। বর্তমান সিজন এদের প্রজনন সময়। তাই তার সঙ্গী ও বাচ্চাদের  বিষয়টি চিন্তা করে জাতীয় উদ্যোনে না এনে তাকে স্থানীয় এলাকায় ছেড়ে দেওয়া হয়েছে।


এএফ/০৩