বিশ্বকাপ রেশে আজ ঢাকায় ফিরছে আর্জেন্টিনার দূতাবাস

সিলেট মিরর ডেস্ক


ফেব্রুয়ারি ২৭, ২০২৩
০১:১৭ পূর্বাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ২৭, ২০২৩
০১:১৭ পূর্বাহ্ন



বিশ্বকাপ রেশে আজ ঢাকায় ফিরছে আর্জেন্টিনার দূতাবাস


লিওনেল মেসির বিশ্বকাপ উন্মাদনার রেশ ধরে বাংলাদেশে আবারও ফিরছে আর্জেন্টিনার দূতাবাস।

আজ সোমবার (২৭ ফেব্রুয়ারি) সকালে ঢাকায় আসছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো। বিকেলে ঢাকার বনানীর বি ব্লকের ২৩ নম্বর সড়কের ৫০ নম্বর প্লটের একটি ভবনে উদ্বোধন হচ্ছে আর্জেন্টিনা দূতাবাস।

গত নভেম্বর-ডিসেম্বরে ফুটবল বিশ্বকাপের সময় আর্জেন্টিনার প্রতি নিঃস্বার্থ ভালোবাসা ও সমর্থনের কারণে বাংলাদেশকে নতুন করে চিনেছে বুয়েনস এইরেস। বিশ্বকাপ ফুটবলকে ঘিরে দুই দেশের নতুন করে কূটনীতি ও যোগাযোগের পর আবার দেশটির দূতাবাস চালু হচ্ছে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, আকাশি-সাদা পতাকা আর জার্সির প্রতি আগ্রহ, বিশ্বকাপের ম্যাচগুলোতে আর্জেন্টিনা ফুটবল দলের প্রতিটি গোলের সরব উদযাপন আর জয়ের পর বাঁধভাঙা উল্লাস দৃষ্টি এড়ায়নি আর্জেন্টিনার। বাংলাদেশের জনসমর্থনই আর্জেন্টিনা সরকারকে আবার এ দেশে দূতাবাস খুলতে উদ্বুদ্ধ করেছে। 

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী এক টুইট বার্তায় বলেছেন, মেক্সিকো বিশ্বকাপে ম্যারাডোনার হাত ধরে শিরোপা জয়ের পর বাংলাদেশ ও আর্জেন্টিনার মানুষের সম্পর্ক গভীর হয়েছিল। আর মেসির জাদুতে কাতার বিশ্বকাপ জয়ের পর পূর্ণতা পেয়েছে সেই সম্পর্ক।

উল্লেখ্য, আর্জেন্টাইন লেখক ভিক্টোরিয়া ওকাম্পো মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের জোরালো সমর্থক ছিলেন। আর্জেন্টিনার সঙ্গে বাংলাদেশের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্কের শুরু ১৯৭২ সালে। এরপর ঢাকায় আর্জেন্টিনা দূতাবাস খুললেও ১৯৭৮ সালে বন্ধ করে দেওয়া হয়। এরপর ভারতের নয়াদিল্লিতে আর্জেন্টিনা দূতাবাস থেকেই বাংলাদেশের সঙ্গে সম্পর্ক দেখভাল করে আসছে আর্জেন্টিনা।

খেলাধুলাসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিতে গত ডিসেম্বরে সান্তিয়াগো ক্যাফিয়েরো আবারও ঢাকায় দূতাবাস খোলার ঘোষণা দেন। আজ সেই ঘোষণা বাস্তবায়িত হতে যাচ্ছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন, ঢাকায় দূতাবাস খোলা ও পররাষ্ট্রমন্ত্রীর সফরের প্রস্তুতি নিতে বেশ কয়েক মাস ধরেই কাজ করেছেন আর্জেন্টিনার কর্মকর্তারা। বিশেষ করে নয়াদিল্লি থেকে আর্জেন্টিনা দূতাবাসের কর্মকর্তারা ঢাকায় এসে কাজ তদারকি করেছেন।

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী আজ সন্ধ্যায় ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। 

ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন গত ৯ ফেব্রুয়ারি ব্রিফিংয়ে জানান, ২৭ থেকে ২৯ ফেব্রুয়ারি আর্জেন্টাইন পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে উচ্চপদস্থ সরকারি প্রতিনিধিসহ ব্যবসায়ী প্রতিনিধিদল ঢাকা সফর করবে। তাঁরা প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, বাণিজ্যমন্ত্রীসহ বাংলাদেশের শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন।

আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশে দূতাবাস খোলার পেছনে এ দেশের ভূরাজনৈতিক গুরুত্বের কথাও তুলে ধরেছে। 


এএফ/০১