ক্যারিয়ারের দশম সেঞ্চুরি ‘মি. ডিপেন্ডেবলে’র

খেলা ডেস্ক


এপ্রিল ০৫, ২০২৩
০২:৪৮ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৫, ২০২৩
০২:৪৮ অপরাহ্ন



ক্যারিয়ারের দশম সেঞ্চুরি ‘মি. ডিপেন্ডেবলে’র


সাদা বলের ফর্ম লাল বলেও ধরে রাখলেন মুশফিকুর রহিম। আয়ারল্যান্ডের বিপক্ষে ঢাকা টেস্টের দ্বিতীয় দিনে আজ তিনি তুলে নিলেন সেঞ্চুরি। ক্যারিয়ারের ১০ নম্বর টেস্ট সেঞ্চুরি করতে তিনি খেলেন ১৩৫ বল, হাঁকান ১৩টি চার এবং ১টি ছক্কা। গত বছর শ্রীলঙ্কার বিপক্ষে জোড়া সেঞ্চুরি করেছিলেন মুশফিক। পরবর্তী পাঁচ ইনিংসে কোনো ফিফটি ছিল না। আজ সেঞ্চুরি দিয়েই রানে ফিরলেন। মুশফিকের আগে আজ সেঞ্চুরি মিস করেছেন সাকিব আল হাসান। এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের স্কোর ৪ উইকেটে ২৫৭ রান। লিড হয়েছে ৪৪ রানের। 

২ উইকেটে ৩৪ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে বাংলাদেশ। গতকাল শেষ বলে তামিম ইকবাল আউট হওয়ায় আজ নতুন ব্যাটার হিসেবে মাঠে নামেন মুশফিকুর রহিম। দিনের প্রথম বলেই বাউন্ডারি হাঁকান মুমিনুল হক। তবে বেশিক্ষণ টিকতে পারেননি। ১৭ রান করে মার্ক অ্যাডায়ারের বলে বোল্ড হয়ে যান। ৪০ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। উইকেটে আসেন সাকিব আল হাসান। শুরু থেকেই মারমুখী মেজাজে ছিলেন বাংলাদেশ অধিনায়ক। মুশফিকের সঙ্গে তার জুটি জমে যায়। ২৩.৪ ওভারে একশ ছাড়ায় দলীয় স্কোর। বেন হোয়াইটকে পরপর দুটি বাউন্ডারি মেরে ৪৫ বলে ক্যারিয়ারের ৩১ নম্বর ফিফটি তুলে নেন সাকিব। 

এরপর মুশফিকও ক্যারিয়ারের ২৬তম ফিফটি তুলে নেন ৬৯ বলে। মধ্যাহ্ন বিরতির আগে বাংলাদেশের স্কোর ৩ উইকেটে ১৭০ রান। দ্বিতীয় সেশনেও সাবলীল খেলছিলেন মুশফিক-সাকিব। সবাই যখন দুজনের সেঞ্চুরি দেখার অপেক্ষায়, তখনই ছন্দপতন। অ্যান্ডি ম্যকব্রেইনের অফ স্টাম্পের বাইরের একটা বল লেগসাইডে ঘোরাতে গিয়ে কিপারের হাতে ক্যাচ তুলে দেন সাকিব। শেষ হয় তার ৯৪ বলে ১৪ বাউন্ডারিতে ৮৭ রানের ইনিংস। এর মাধ্যমেই অবসান হয় ১৫৯ রানের চতুর্থ উইকেট জুটির। উইকেটে এসেই বাউন্ডারি মেরে রানের খাতা খোলেন লিটন দাস। ৪৫তম ওভারে লিড নেয় বাংলাদেশ। 

আয়ারল্যান্ড তাদের প্রথম ইনিংসে অল-আউট হয়েছিল ২১৪ রানে। সর্বোচ্চ ৫০ রান করেন অভিষিক্ত হ্যারি টেক্টর। এছাড়া কার্টিস ক্যাম্ফার ৩৪ আর মার্ক অ্যাডায়ার করেন ৩২ রান। রান। বাংলাদেশের অভিজ্ঞ স্পিনার তাইজুল ইসলাম নেন ৫ উইকেট। তার বোলিং ফিগার- ২৮ ওভারে ১০ মেডেনসহ ৫৮ রান। এটা তার ক্যারিয়ারের ১১তম পাঁচ উইকেট শিকার। এছাড়া ২টি করে নেন এবাদত এবং মিরাজ। শরীফুল নিয়েছেন ১টি। এরপর প্রথম ইনিংস খেলতে নেমে প্রথম ওভারেই ‘গোল্ডেন ডাক’ মারেন নাজমুল হোসেন শান্ত। আর দিনের শেষ বলে ক্যাচ দিয়ে ফিরেন ২১ রান করা তামিম ইকবাল।


এএফ/০৩