ব্লাড ডোনেশন হান্ট'র আয়োজন করছে শাবিপ্রবির স্বপ্নোত্থান

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ০৫, ২০২৩
১১:৪৯ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ০৫, ২০২৩
১১:৪৯ অপরাহ্ন



ব্লাড ডোনেশন হান্ট'র আয়োজন করছে শাবিপ্রবির স্বপ্নোত্থান


রক্তদাতা সংগ্রহ ও রক্তদান বিষয়ে সচেতনতার লক্ষ্যে 'ব্লাড ডোনেশন হান্ট'র আয়োজন করতে যাচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন স্বপ্নোত্থা।

আজ মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেন সংগঠনটির প্রচার সম্পাদক মাহবুবুর রহমান।

তিনি জানান, প্রতিদিনই সিলেটসহ দেশের কোন না কোন অংশে জরুরি প্রয়োজনে রক্ত পৌঁছে দিচ্ছে স্বপ্নোত্থানের ব্লাড ডোনেশন সেক্টর। ব্লাড হটলাইনের (০১৬১২০০৭২০৭) মাধ্যমে প্রতি মাসে ৫০ থেকে ৮০ ব্যাগ পর্যন্ত রক্ত সংগ্রহ করে থাকে স্বপ্নোত্থান। সৃষ্টিলগ্ন থেকে রোগী ও ডোনারদের মাঝে সেতুবন্ধন হিসেবে কাজ করছে সংগঠনটি। এরই ধারাবাহিকতায় “Never feel yourself weak, you have the ability to save a life, just donate blood” মোটো নিয়ে ডোনার লিস্ট নতুন করে সাজাতে স্বপ্নোত্থান নিয়ে এসেছে "Swapnotthan Blood Donors Hunt-2023"।

তিনি আরও জানান, আজকে রক্তদান সম্পর্কিত নির্দেশনা মূলক লিফলেট বিতরণ করা হয়েছে। এই লিফলেটে “কারা রক্তদান করতে পারবে, কাকে রক্ত দেওয়া যাবে না, কত দিন পর পর রক্ত দিতে পারবে, রক্তদানের পর করণীয় কি, নারীদের ক্ষেত্রে রক্তদানের নির্দেশনা এবং রক্ত দানের উপকারিতা” অর্ন্তভুক্ত করা হয়েছে। সবাইকে রক্তদানে উৎসাহী করতে এবং রক্তদাতার সুস্থতা নিশ্চিত করার লক্ষ্যে স্বপ্নোত্থানের এই উদ্যোগ।

স্বপ্নোত্থানের প্রধান সমন্বয়ক প্রজ্ঞা রায় বলেন, “স্বপ্নোত্থানের ব্লাড উইং বরাবরই সিলেটের বিভিন্ন প্রান্তে রক্তদাতাদের মাধ্যমে রক্ত পৌঁছে দিচ্ছে। এই রক্তদাতাদের মধ্যে বেশির ভাগই শাবিপ্রবির শিক্ষার্থী। আমাদের ডোনার লিস্ট নতুনভাবে সাজাতে এবং এর পাশাপাশি যারা রক্তদান করে আসছে তাদের স্বাস্থ্য যেন ঝুঁকিহীন থাকে সেই লক্ষ্যে আমাদের এই প্রোগ্রাম আয়োজন করছি। যেখানে আপনাদের সবার সহযোগিতার মাধ্যমে আমরা বাঁচাতে পারি অসংখ্য প্রাণ।”

অনলাইনের মাধ্যমে সবাই এই প্রোগ্রামে অংশগ্রহন করতে পারবেন। ইভেন্ট লিংকঃ https://www.facebook.com/events/689135443076260। ফরম লিংকঃ https://docs.google.com/forms/d/e/1FAIpQLScM3C2f4Stm7GlCTG_iORSfOAtcF5bDfiN4di860mC5siU3Zg/viewform


এইচএন-০১/এএফ-১২