যেসব কিংবদন্তির পাশে বসলেন কনওয়ে

খেলা ডেস্ক


অক্টোবর ০৫, ২০২৩
১০:০০ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ০৫, ২০২৩
১০:০০ অপরাহ্ন



যেসব কিংবদন্তির পাশে বসলেন কনওয়ে


একজন ব্যাটারের কাছে সেঞ্চুরি মানেই পরম আরাধ্য কিছু। আর সেটি যদি হয় ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ আসর বিশ্বকাপে, তার চেয়ে আনন্দের কিছু আর হতে পারে না।

ভারতের মাটিতে বসেছে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। এই আসরের উদ্বোধনী ম্যাচে আজ মুখোমুখি হয় ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। ইংল্যান্ডের দেয়া ২৮৩ রানের লক্ষ্যে নেমে নিউজিল্যান্ডের ওপেনার ডেভন কনওয়ে মাত্র ৮৩ বলে সেঞ্চুরি তুলে নেন। এই সেঞ্চুরির সুবাদে বিশ্বের অনেক কিংবদন্তির নামের পাশে জায়গা করে নিলেন তিনি।

ওয়ানডে বিশ্বকাপের প্রতিটি আসরের প্রথম সেঞ্চুরিয়ান কারা চলুন জেনে নিই।


১২তম ওয়ানডে বিশ্বকাপ, ২০১৯

বিশ্বকাপের দ্বাদশ আসরে জো রুটের ব্যাট থেকে প্রথম সেঞ্চুরি দেখে বিশ্ববাসী। ট্রেন্টবিজে পাকিস্তানের বিপক্ষে ১০৪ বলে ১০৭ রানের ইনিংস খেলেন রুট। তবে পাকিস্তানে বিপক্ষে ম্যাচটি হেরে যায় ইংল্যান্ড।


১১তম ওয়ানডে বিশ্বকাপ, ২০১৫

মেলবোর্নে ইংল্যান্ডের বিপক্ষে এই আসরের প্রথম সেঞ্চুরি করেন অ্যারন ফিঞ্চ। ১২৮ বলে ১৩৫ রানের ইনিংসে ভর করে জয় তুলে নেয় অস্ট্রেলিয়া।


১০ম ওয়ানডে বিশ্বকাপ, ২০১১

দশম আসরে প্রথম সেঞ্চুরি আসে বীরেন্দ্র শেবাগের ব্যাট থেকে। মিরপুরের মাঠে বাংলাদেশের বিপক্ষে ১৪০ বলে ১৭৫ রানে বিধ্বংসী ইনিংস খেলেন তিনি।


৯ম ওয়ানডে বিশ্বকাপ, ২০০৭

স্কটল্যান্ডের বিপক্ষে রিকি পন্টিংয়ের ঝড়ো শতকটি এই আসরের প্রথম সেঞ্চুরি। সেন্ট কিটস ও নেভিসে স্কটল্যান্ডের বিপক্ষে ৯৩ বলে ১১৩ রানের ইনিংস খেলেছিলেন পন্টিং।


৮ম ওয়ানডে বিশ্বকাপ, ২০০৩

বিশ্বকাপের ৮ম আসরের প্রথম সেঞ্চুরি আসে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্রায়ান লারার ব্যাট থেকে। কেপটাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৩৪ বলে ১১৬ রানের ইনিংস খেলেন তিনি। জয় পায় ওয়েস্ট ইন্ডিজ।


৭ম ওয়ানডে বিশ্বকাপ, ১৯৯৯

ব্রিস্টলে কেনিয়ার বিপক্ষে ম্যাচে ওই আসরের প্রথম সেঞ্চুরি করেন রাহুল দ্রাবিড়। ১০৯ বলে ১০৪ রানের অপরাজিত ইনিংসে কেনিয়াকে হারিয়েছিল ভারত।


৬ষ্ঠ ওয়ানডে বিশ্বকাপ, ১৯৯৬

এই আসরের প্রথম সেঞ্চুরি আসে কিউই ব্যাটার ন্যাথান অ্যাসলের ব্যাট থেকে। আহমেদাবাদের সরদার প্যাটেল স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে ১৩২ বলে ১০১ রানের ইনিংস খেলে দলের জয় নিশ্চিত করেন তিনি।


৫ম ওয়ানডে বিশ্বকাপ, ১৯৯২

অকল্যান্ডের ইডেন পার্কে তাসমান প্রতিবেশি অস্ট্রেলিয়ার বিপক্ষে আসরের প্রথম সেঞ্চুরি তুলে নেন নিউজিল্যান্ডের মার্টিন ক্রো। ১৩৪ বলে ১০০ রানের সেই সেঞ্চুরিতে ভর করে অজিদের হারিয়েছিল নিউজিল্যান্ড।


৪র্থ ওয়ানডে বিশ্বকাপ, ১৯৮৭

বিশ্বকাপের ৪র্থ আসরের প্রথম সেঞ্চুরি আসে জাভেদ মিয়াঁদাদের ব্যাট থেকে। তাঁর ১০০ বলে ১০৩ রানের ইনিংসে শ্রীলংকাকে হারায় পাকিস্তান। হায়দ্রাবাদের নিয়াজ স্টেডিয়ামে এই কীর্তি গড়েছিলেন তিনি।


৩য় ওয়ানডে বিশ্বকাপ, ১৯৮৩

এই আসরের প্রথম সেঞ্চুরিটি আসে ইংল্যান্ডের ব্যাটসম্যান অ্যালান লাম্বের ব্যাট থেকে। তাঁর ইনিংসটি ছিল ১০৫ বলে ১০২ রানের। ওভাল স্টেডিয়ামে ই্ংল্যান্ড ম্যাচটি জিতেছিল নিউজিল্যান্ডের বিপক্ষে।


২য় ওয়ানডে বিশ্বকাপ, ১৯৭৯

ক্যারিবীয় কিংবদন্তি গর্ডন গ্রিনিজ এই আসরে প্রথম সেঞ্চুরি করেন। এজবাস্টনের মাঠে ভারতের বিপক্ষে ১৭৩ বলে ১০৬ রানের ইনিংস খেলেছিলেন তিনি। ম্যাচটিও জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ


১ম ওয়ানডে বিশ্বকাপ, ১৯৭৫

ইংল্যান্ড ব্যাটার ডেনিস অ্যামিস লর্ডসের মাঠে ভারতের বিপক্ষে ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসের প্রথম সেঞ্চুরি উপহার দেন। ১৪৭ বলে ১৩৭ রানের অনবদ্য ইনিংসে ম্যাচটি জিতে নিয়েছিল ইংল্যান্ড।


এএফ/২০