১৫৬ রানেই আফগান ইনিংসের লাগাম টানল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক


অক্টোবর ০৭, ২০২৩
০২:৩১ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ০৭, ২০২৩
০২:৩১ অপরাহ্ন



১৫৬ রানেই আফগান ইনিংসের লাগাম টানল বাংলাদেশ


আন্ডারডগ আফগানিস্তানের রানের চাকা খুব বেশি দৌড়াতে পারেনি। দলীয় ১১২ রানে তৃতীয় উইকেট হারায় আফগানিস্তান। হাশমতউল্লাহ শাহিদীর ওই উইকেটের পর কে ভেবেছিল এমন হুডমুড়িয়ে ভেঙে পড়বে আফগানদের ব্যাটিং লাইনআপ? কিন্তু সেটাই হয়েছে। ১১২ রান থেকে ১২৬ রানে যেতে আরও ৩ উইকেট হারিয়েছে আফগানিস্তান।

রহমানউল্লাহ গুরবাজ, নাজিবউল্লাহ জাদরান ও মোহাম্মদ নবির উইকেট তুলে নিয়ে আফগানদের মিডলঅর্ডার ধসিয়ে দেন বাংলাদেশ বোলাররা।

এই ধাক্কার পর আর দাঁড়াতে পারেনি আফগানিস্তান। শেষ পর্যন্ত অলআউট হয়েছে ১৫৬ রানে। ১১২ রানে ৩ উইকেটের পর বাকি ৪৪ রান তুলতে ৭ উইকেট হারিয়েছে আফগানিস্তান।  

অথচ দিনের শুরুটা কিন্তু ভিন্ন কিছুরই বার্তা দিচ্ছিল। টস জিতে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান ফিল্ডিং বেছে নিয়েছিলেন ধর্মশালার উইকেটে ফাস্ট বোলারদের জন্য থাকা সহায়তা কাজে লাগাতে। কিন্তু লাইন-লেংন্থের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে সহায়তা কাজে লাগাতে ব্যর্থ হন তাসকিন আহমেদ-শরীফুল ইসলামরা।

বাংলাদেশের বোলারদের ব্যর্থতা কাজে লাগিয়ে দারুন শুরু করেন দুই আফগান ওপেনার গুরবাজ ও ইব্রাহিম জাদরান। দুজনের জুটি থেকে ওঠে ৪৭ রান।

ইব্রাহিমকে ফিরিয়ে বাংলাদেশকে ব্রেক থ্রু এনে দেন সাকিব। ২৫ বলে ২২ রান করেন ইব্রাহিম। দ্বিতীয় উইকেটে রহমত শাহর সঙ্গে গুরবাজের ৩৬ রানের জুটিও ভাঙেন সাকিব। ১৮ রান করেন রহমত।

এরপর অধিনায়ক হাশমতউল্লাহর সঙ্গে গুরবাজের আরেকটি জুটি।

২৭ রানের এই জুটিতে হাশমতউল্লাহ বাংলাদেশ বোলারদের সামনে রান তুলতে রীতিমতো সংগ্রাম করেছেন। ১৮ রানের ইনিংসের পথে ৩৮ বল খেলেছেন আফগান অধিনায়ক। এখান থেকেই আফগানিস্তানের ওপর চাপ তৈরি হয়। সেই চাপ তারা আর ইনিংসজুড়ে কাটিয়ে উঠতে পারেনি। শেষ পর্যন্ত ৩৭ ওভার ২ বলে মাত্র ১৫৬ রানে গুটিয়ে যায় তাদের ইনিংস। 


এএফ/১০