বাংলাদেশকে নিয়ে মজার অভিজ্ঞতা বললেন শোয়েব মালিক

খেলা ডেস্ক


অক্টোবর ০৭, ২০২৩
০৪:৪৯ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ০৭, ২০২৩
০৪:৪৯ অপরাহ্ন



বাংলাদেশকে নিয়ে মজার অভিজ্ঞতা বললেন শোয়েব মালিক

শোয়েব মালিক।-ফাইল ছবি


প্রায় দুই যুগের আন্তর্জাতিক ক্যারিয়ার শোয়েব মালিকের। ৪১ বছর বয়স হলেও এখনো মাঠের পাঠ চোকাননি। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও বেশ কদর এই পাকিস্তানি অলরাউন্ডারের। ফ্র্যাঞ্চাইজি লিগ শুরুর আগে ক্লাব ক্রিকেটেও বেশ নামডাক ছিল তার।

ক্যারিয়ারের উষালগ্ন থেকে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেট খেলেন মালিক। এখনো চাহিদা কমেনি। বাংলাদেশ নিয়ে অনেক স্মৃতি তার। এসবের মধ্যে মজার একটি ঘটনা আজ শুনিয়েছেন তিনি।

বিশ্বকাপে আজ দুটি ম্যাচ। সকাল ১১টায় নামে বাংলাদেশ-আফগানিস্তান। দুপুর ২.৩০ মিনিটে দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কা। এ দুই ম্যাচ নিয়ে পাকিস্তানি একটি সংবাদমাধ্যমে ‘বিশেষজ্ঞ মতামত’ নামে অনুষ্ঠানে অংশ নেন মালিক।

সেখানে বাকি অতিথিরা হলেন ওয়াসিম আকরাম, মেজবাউল হক ও মঈন খান। সেখানে বাংলাদেশের প্রসঙ্গ এলে ২০০০ সালের শুরুর দিকে বাংলাদেশে খেলতে আসার অভিজ্ঞতা শেয়ার করেন মালিক।

মালিক বলেন, ‘সে সময় অনেক দূরে গিয়ে খেলতে হতো। ধরেন রাজশাহী। রাজশাহী যাওয়া অনেক কঠিন ছিল তখন।

কারণ তখন হাইওয়ে ছিল না। রাত ১টায় ঢাকা থেকে গাড়িতে উঠতাম, আমি পেছনে ঘুমাতাম, ড্রাইভার গাড়ি চালাত। ১০ ঘণ্টা জার্নি করে ম্যাচ খেলতাম। গিয়ে ব্রাশ করতাম, মুখ ধুয়ে খেলতে নেমে যেতাম। মজার বিষয় হচ্ছে, ওদের উইকেটগুলোতে খেলা খুব কঠিন। একবার তো আমি কাট করতে গিয়ে তিনটা স্টাম্প ভেঙে ফেলেছিলাম।’ 

মালিকের এই গল্পে স্মৃতিকাতর হয়ে পড়েন ওয়াসিম আকরাম। বলেন, ‘১৯৯৫ সালে খেলতে গিয়ে আমি দেখেছি, ঢাকার মাঠে মোহামেডান-আবাহনী ম্যাচে ৪০ হাজারের ওপরে দর্শক হতো। ঘরোয়া ক্রিকেটে এত দর্শক ভাবা যায় না।’

স্পিন খেলার জন্য শোয়েব মালিকের বেশ খ্যাতি আছে। মালিক জানালেন, তিনি স্পিন খেলার কৌশল রপ্ত করেছেন বাংলাদেশের উইকেটে খেলে, ‘মানুষ মনে করে, আমি কিভাবে স্পিন এত ভালো খেলি। কারণ আমি স্পিন স্বর্গে গিয়ে খেলেছি।’ মালিকের এ কথার পর উপস্থাপক মনে করিয়ে দেন, এখন আর শুধু স্পিন নয়, পেস বিভাগেও ভালো করছে বাংলাদেশ দল।