মালানের সেঞ্চুরিতে বড় চাপে বাংলাদেশ

খেলা ডেস্ক


অক্টোবর ১০, ২০২৩
১২:৪৯ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ১০, ২০২৩
০২:৩৯ অপরাহ্ন



মালানের সেঞ্চুরিতে বড় চাপে বাংলাদেশ


বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ।

আজ মঙ্গলবার (১০ অক্টোবর) ধর্মশালায় টস জিতে ইংল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠান অধিনায়ক সাকিব আল হাসান। ব্যাট করতে নেমে ইংলিশদের ভালো শুরু এনে দেন দুই ওপেনার। মারমুখী ব্যাটিংয়ে সেঞ্চুরি তুলে নিয়েছেন ডেভিড মালান। 

টস হেরে ব্যাট করতে নেমে শুরুতে কিছুটা দেখেশুনে খেলতে থাকেন দুই ওপেনার ডেভিড মালান ও জনি বেয়ারস্টো। তবে সময় বাড়ার সঙ্গে সঙ্গে রান তোলার গতি বাড়ান এই দুই ব্যাটার।

মাঝে একবার আউটের জন্য আবেদন করে বাংলাদেশ। সেই আবেদনে সাড়া দেননি আম্পায়ার। রিভিউ নেয় বাংলাদেশ, তবে তা কাজে দেয়নি, উল্টো একটি রিভিউ হারায় টাইগাররা।

এরপর বেশ আক্রমণাত্নক ব্যাটিং করতে থাকেন মালান ও বেয়ারস্টো। দুজনেই তুলে নেন অর্ধশতক। ম্যাচের ১৮তম ওভারে এসে প্রথম উইকেটের দেখা পায় বাংলাদেশ। ৫৯ বলে ৫২ রান করা বেয়ারস্টোকে বোল্ড করে ব্রেক থ্রু এনে দেন সাকিব।

এরপর ক্রিজে আসেন জো রুট। রুটকে সঙ্গে নিয়ে রানের চাকা সচল রাখেন মালান। আক্রমণাত্নক ব্যাটিংয়ে ৯১ বলে শতক পূর্ণ করেন মালান। ৩২ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ১৯৯ রান সংগ্রহ করেছে ইংল্যান্ড।  



বেয়ারস্টোকে বোল্ড করে ব্রেকথ্রু সাকিবের

[১২:৪৯ অপরাহ্ন]

আফগান ম্যাচের পুনরাবৃত্তিই করলেন যেন সাকিব আল হাসান। আফগান ইনিংসের মতো ইংল্যান্ডের উদ্বোধনী জুটিও যখন ব্যাটে ঝড় তুলতে শুরু করল তখন ফের এই সাকিবেই বেয়ারস্টোককে ফিরিয়ে দিয়ে এনে দিলেন ব্রেকথ্রু।

দারুণ এক ডেলিভারিতে জনি বেয়ারস্টোকে বোল্ড করে সাজঘরের পথ দেখান তিনি। ১৮তম ওভারে ১১৫ রানের উদ্বোধনী জুটি ভেঙে স্বস্তি পায় বাংলাদেশ।  

টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। প্রথম ১০ ওভারে তিন পেসারকে আক্রমণে আনেন তিনি। কিন্তু কোনো সুবিধাই পায়নি বাংলাদেশ। উল্টো রিভিউ নষ্ট হয়েছে একটি। মোস্তাফিজুর রহমানের বলে পুল করতে গিয়ে ব্যাটে লাগাতে পারেননি মালান। বল সোজা চলে যায় মুশফিকুর রহিমের গ্লাভসে। তবে এর আগে আওয়াজ শোনা গেছে কিছুটা। যদিও বাংলাদেশের আবেদনে সাড়া দেননি আম্পায়ার আহসান রাজা। তাকে ভুল প্রমাণ করতে রিভিউ নেয় বাংলাদেশ। কিন্তু তাতে দেখা যায় বল মালানের ব্যাটে নয়, লেগেছে কাঁধে।

দশম ওভারে বোলিংয়ে আসেন সাকিব। বল হাতে নিয়েই চেপে ধরেন মালান-বেয়ারস্টোকে। অবশেষে ১৮তম ওভারে এসে সফলতার মুখ দেখেন তিনি। শিকার করেন ৫২ রান করা বেয়ারস্টো। বলটি কোনো টার্ন করেনি। তবুও টার্ন করবে ভেবে ব্যাকফুটে খেললেন বেয়ারস্টো। কিন্তু তাতেই হারিয়ে ফেললেন লেগ স্টাম্প। বেয়ারস্টো ফিরলেও হুমকি হিসেবে এখনো রয়েছেন দাভিদ মালান। ক্যারিয়ারের ষষ্ঠ ফিফটিতে ৬১ রানে অপরাজিত আছেন তিনি।


এএফ/০৭