পাপনের বিদায়, কে হলেন বিসিবির নতুন সভাপতি?

খেলা ডেস্ক


আগস্ট ২১, ২০২৪
১২:৪৩ অপরাহ্ন


আপডেট : আগস্ট ২২, ২০২৪
০৩:৪৩ পূর্বাহ্ন



পাপনের বিদায়, কে হলেন বিসিবির নতুন সভাপতি?


বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতির পদ ছাড়ছেন নাজমুল হাসান পাপন, তাঁর জায়গায় নতুন সভাপতি হচ্ছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক ও প্রধান নির্বাচক ফারুক আহমেদ। এমন গুঞ্জন কয়েকদিন ধরেই চলছিল ক্রিকেট পাড়ায়। অবশেষে এ গুঞ্জনটাই সত্যি হয়েছে।

আজ বুধবার (২১ আগস্ট) যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে আয়োজিত বিবিসির জরুরি সভায় পদত্যাগ করেছেন নাজমুল হাসান পাপন। তাঁর পরিবর্তে নতুন সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন ফারুক আহমেদ।

বিসিবি সভাপতি পদের জন্য সৈয়দ আশরাফুল হক ও নাজমুল আবেদীন ফাহিমের নামও আলোচনায় ছিল। তবে শেষ পর্যন্ত সাবেক প্রধান নির্বাচকের কাঁধেই দেশীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার ভার উঠেছে।

বিসিবির গঠনতন্ত্র অনুসারে, সভাপতি হতে পারবেন কেবল বোর্ড পরিচালকেরাই। ফারুক আহমেদ বিসিবির পরিচালক পদে ছিলেন না। তবে গত সোমবার জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) মনোনীতি বিসিবি পরিচালক জালাল ইউনুসের পদত্যাগে এ জটিলতা কেটেছে।

প্রথমে এনএসসির মাধ্যমে মনোনীত করে বিসিবি পরিচালকের দায়িত্ব দেওয়া হয়েছে ফারুক আহমেদকে। এরপর বোর্ড পরিচালকদের ভোটে তিনি সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন।

খেলোয়াড়ি জীবনে ১৯৮৮ সালে অভিষেকের পর থেকে ১৯৯৯ সাল পর্যন্ত জাতীয় দলের জার্সিতে ৭ ম্যাচ খেলেছেন ফারুক আহমেদ। তাঁর অধিনায়কত্বেই ১৯৯৪ চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ নিয়েছিল বাংলাদেশ।

খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর দুই মেয়াদে বিসিবির প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করেন ফারুক আহমেদ। প্রথম মেয়াদে ২০০৩ থেকে ২০০৭ সাল পর্যন্ত এ দায়িত্ব পালনের পর ২০১৩ সালে আবারও প্রধান নির্বাচক করা হয় ফারুক আহমেদকে। তবে দ্বিতীয় মেয়াদটা সুখকর ছিল না তাঁর জন্য। ২০১৬ সালে তিনি পদত্যাগ করে বিসিবি ছেড়েছিলেন।


এএফ/০৪