সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের মুক্তির দাবিতে শান্তিগঞ্জে শিক্ষার্থীদের সড়ক অবরোধ ও বিক্ষোভ

সোহেল তালুকদার, শান্তিগঞ্জ প্রতিনিধি


সেপ্টেম্বর ২২, ২০২৪
০১:১৭ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ২২, ২০২৪
০১:২০ অপরাহ্ন



সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের মুক্তির দাবিতে শান্তিগঞ্জে শিক্ষার্থীদের সড়ক অবরোধ ও বিক্ষোভ
দেড় ঘন্টা যান চলাচল বন্ধ


সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের মুক্তির দাবিতে সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে প্রায় দেড়ঘন্টা ব্যাপী সিলেট-সুনামগঞ্জ আঞ্চলিক মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন শিক্ষার্থীরা। এ সময় সড়কের উভয় পাশে যানজট সৃষ্টি হয়ে মানুষের দুর্ভোগ দেখা দিলে নিজ উদ্যোগেই তারা অবরোধ কর্মসূচি তোলে নেন। পরে উভয় পাশের যানজট মুক্ত করতে ট্রাফিকের ভ‚মিকা পালন করেন।

পূর্বের সংবাদ পড়ুন:

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে

আজ রবিবার (২২ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় উপজেলার ডুংরিয়া স্কুল এন্ড কলেজের সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করে শান্তিগঞ্জ বাজার হয়ে সিলেট-সুনামগঞ্জ মহাসড়কে উঠলে আব্দুল মজিদ কলেজ, সুনামগঞ্জ টেক্সটাইল ইনস্টিটিউট ও জয়কলস উজানীগাঁও রশিদিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের হাজারো শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এ সময় শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগানে স্লোগানে সিলেট-সুনামগঞ্জ সড়ক হয়ে আব্দুল মজিদ কলেজ ও সুনামগঞ্জ টেক্সটাইল ইনস্টিটিউট প্রদক্ষিণ করে উপজেলা পরিষদের সামনে এসে সড়ক অবরোধ করেন। 


শিক্ষার্থীরা বলেন, আমাদের অবহেলিত সুনামগঞ্জে উচ্চ শিক্ষার দ্বার উন্মোচন করেছেন এম এ মান্নান। তিনি সব সময় সাধারণ শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা নিশ্চিত করতে কাজ করেছেন। সুনামগঞ্জে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়, মেডিকেল কলেজ, টেক্সটাইল ইনস্টিটিউট, শিল্প ও কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক), আজিজুন নেছা ভোকেশনাল ইনস্টিটিউট সহ অসংখ্যা শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেছেন। তিনি একজন সৎ, স্বজ্জন রাজনীতিবিদ। আমাদের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে এম এ মান্নান সাধারণ শিক্ষার্থীদের পাশে ছিলেন। তিনি বিভিন্ন টকশোতে শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য দিয়েছেন। ছাত্র আন্দোলনে আমাদেরকে তিনি ব্যাপকভাবে সহযোগিতা করেছেন। সুনামগঞ্জে একটি মিথ্যা মামলা দায়ের করে এরকম সৎ, আদর্শবান মানুষকে হয়রানি করা হচ্ছে তার প্রতিবাদে ও এম এ মান্নানের নিঃশর্ত মুক্তির দাবিতে আমরা বিক্ষোভ ও অবরোধ কর্মসূচি পালন করেছি। এম এ মান্নানকে নিঃশর্ত মুক্তি না দিলে আগামীতে আরো বড় কর্মসূচি পালন করবে সাধারণ শিক্ষার্থীরা। 

উল্লেখ্য, গেল চার আগস্টে ছাত্র-জনতার মিছিলে পুলিশ ও আওয়ামী লীগের হামলার ঘটনায় গুলিবিদ্ধ আহত দোয়ারাবাজার উপজেলার এরোয়াখাই গ্রামের জহুর আলীর ভাই হাফিজ আহমদ বাদী হয়ে দুই সেপ্টেম্বর ৯৯ জনের নামোল্লেখ করে ২০০ জনকে আসামী করে মামলা দায়ের করেন। এই মামলায় জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল হুদা মুকুট এক নম্বর ও এম এ মান্নানকে দুই নম্বর আসামী করা হয়েছে। সেই মামলায় গত বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাত সাড়ে ১০টায় এম এ মান্নানকে নিজ বাসা থেকে গ্রেপ্তার করে পুলিশ। পরদিন শুক্রবার (২০ সেপ্টেম্বার) এম এ মান্নানকে আদালতে মাধ্যমে সুনামগঞ্জ জেলা হাজতে প্রেরণ করে পুলিশ। ঐ দিনই সকাল ১০টায় শান্তিগঞ্জ উপজেলার শান্তিগঞ্জ বাজার চত্বরে, এম এ মান্নানকে গ্রেপ্তারের প্রতিবা সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে। এ সময় শিক্ষার্থীরা এম এ মান্নানকে নিঃশর্ত মুক্তির দাবীতে সিলেট-সুনামগঞ্জ আঞ্চলিক মহা সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন। প্রায় ১ ঘন্টা সড়কে যানবাহন চলাচল বন্ধ করে রাখে তারা।


এএফ/০৩