ফুটবলের দুঃসময়ে এগিয়ে আসছে ফিফা

খেলা ডেস্ক


এপ্রিল ০৩, ২০২০
১১:৫৪ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৩, ২০২০
১১:৫৪ অপরাহ্ন



ফুটবলের দুঃসময়ে এগিয়ে আসছে ফিফা

করোনার থাবায় কার্যত অচল বিশ্ব। ক্রীড়াঙ্গনে নেমে এসেছে স্তব্ধতা। আর্থিক ক্ষতির মুখে বিশ্বের বড় বড় ফুটবল ক্লাব। আগে থেকেই আর্থিক ভিত্তি দুর্বল ছোট ছোট এমন কয়েকটি ক্লাব দেউলিয়া হওয়ার পথে। কুলিয়ে উঠতে না পেরে ইতোমধ্যে ইউরোপের অন্যতম দুই সেরা ক্লাব বার্সেলোনা ও জুভেন্তাস খেলোয়াড়দের বেতন কর্তনের সিদ্ধান্ত নিয়েছে। অনেক দেশ তো কোচিং স্টাফদের সঙ্গেও চুক্তি বাতিল করেছে।

ফুটবলের বিভিন্ন ফেডারেশন তাদের কোচ ও স্টাফদের বেতন দিতে পারছে না। এমন অবস্থায় সবাই তাকিয়ে আছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার (ফিফা) দিকে। করোনাভাইরাসের কারণে ফুটবলে যে আর্থিক দুরবস্থা চলছে, তা অনুধাবন করে এগিয়ে এসেছে ফিফা। কভিড-১৯-এ ক্ষতিগ্রস্তদের সাহায্যে এগিয়ে আসতে 'ফুটবলের মার্শাল প্ল্যান' হাতে নিয়েছে ফিফা। রিজার্ভকৃত প্রায় তিন বিলিয়ন ডলার অর্থ খরচ করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ফুটবলের এ নিয়ন্ত্রক সংস্থা।

প্রতি বছরই বিভিন্ন পর্যায়ে মজুদকৃত অর্থ থেকে সহযোগিতা দিয়ে থাকে ফিফা। তবে এবারের প্রেক্ষাপটটা ভিন্ন। এক করোনাভাইরাসের কারণে পুরো বিশ্বের মতো অর্থনীতির মন্দার প্রভাব পড়েছে ফুটবলে। বিশ্বের প্রায় সব দেশের লিগই বন্ধ। করোনাভাইরাসের কারণে এক বছর পেছানো হয়েছে ইউরো ও কোপা আমেরিকা। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে ক্লাবগুলো। খেলোয়াড়দের বেতন দিতে হিমশিম খাচ্ছে তারা। এই অবস্থায় অর্থনীতির বড় সমস্যা দেখে এগিয়ে এসেছে ফিফা।

রয়টার্সের সঙ্গে ফিফার এক মুখপাত্র বলেন, 'ফিফার শক্ত আর্থিক ব্যবস্থাপনা রয়েছে। এই কঠিন সময়ে তা থেকে সাহায্য করার দায়িত্ব আমাদের। এই মহামারিতে ফুটবলের ওপর যে আর্থিক প্রভাব পড়েছে সেটি মূল্যায়ন করে বিশ্বজুড়ে ফুটবল কমিউনিটিকে সহযোগিতা করার প্রক্রিয়া হাতে নিয়েছে ফিফা। ছয়টি আঞ্চলিক কনফেডারেশন, সদস্য দেশগুলো পেশাদার, অপেশাদার এবং তৃণমূল পর্যায়েও এই সহযোগিতা পৌঁছে দেওয়া হবে। ফুটবলের সঙ্গে যুক্ত অনেকেই আর্থিক দুরবস্থায় আছে। বিশেষ করে পুরুষ এবং নারী ফুটবলাররা আর্থিকভাবে কঠিন পরিস্থিতিতে পড়েছে।'

তবে অর্থটা কীভাবে বণ্টন করা হবে তা এখনও নিশ্চিত হয়নি। চলতি সপ্তাহে সদস্য দেশগুলো, আঞ্চলিক কনফেডারেশন এবং স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করার কথা ফিফার। তার পরই আসবে চূড়ান্ত সিদ্ধান্ত। ২০১৬ সালে ফিফা প্রেসিডেন্ট পদে বসার পর জিয়ান্নি ইনফান্তিনো বলেছিলেন, 'ফিফার অর্থ আপনার (ফুটবলের সঙ্গে সংশ্নিষ্ট দেশগুলোকে বুঝিয়েছেন) অর্থ। এটা ফিফা প্রেসিডেন্টের অর্থ নয়।' এরই ধারাবাহিকতায় এবার করোনাভাইরাসে ক্ষতিগ্রস্তদের জন্য রিজার্ভকৃত অর্থ খরচ করার উদ্যোগ নিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

এআরআর-০২/বিএ-৯