কাউন্সিলরের বিরুদ্ধে জোর করে চাল নেওয়ার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক


এপ্রিল ০৪, ২০২০
০৩:০৫ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ০৪, ২০২০
০৩:০৫ পূর্বাহ্ন



কাউন্সিলরের বিরুদ্ধে জোর করে চাল নেওয়ার অভিযোগ
সিসিকের খাদ্য ফান্ড

সিলেট সিটি করপোরেশনের (সিসিক) অসহায় ও গরীব মানুষের জন্য গঠিত খাদ্য ফান্ডের ১২৫ বস্তা চাল জোর করে নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে ৩নং ওয়ার্ডের কাউন্সিলর আবুল কালাম আজাদ লায়েকের বিরুদ্ধে। গত বুধবার নিয়ে চালের বস্তা নিয়ে গেলে আজ শুক্রবার (৩ এপ্রিল) সেগুলো ফেরত আনা হয়। তবে কাউন্সিলর লায়েক এ অভিযোগ অস্বীকার করে বলেন, নিয়মতান্ত্রিকভাবেই সবকিছু ঘটেছে।  

সিসিক সূত্রে জানা যায়, করোনায় অসহায় মানুষের জন্য দলমত নির্বিশেষে সিসিকের ফান্ডে চাল ও নগদ টাকা দেন বিত্তবান লোকজন। গত বুধবার (১ এপ্রিল) সকালে অনেকটা জোর করেই ১২৫ বস্তা চাল নিয়ে যান ৩নং ওয়ার্ডের কাউন্সিলর আবুল কালাম আজাদ লায়েক। বিষয়টি সিসিক কর্তৃপক্ষ জানার পর মেয়রের নির্দেশে আজ শুক্রবার বিকেল ৪ টার দিকে সিটি করপোরেশনের গাড়িযোগে চালগুলো ফেরত আনা হয়।

এ ব্যাপারে সিসিকের নির্বাহী প্রকৌশলী রুহুল আলম জানান, আমরা নিয়মতান্ত্রিকভাবেই সব কাউন্সিলরদের কাছে খাদ্য ফান্ডের খাদ্যসামগ্রী বিতরণ করছিলাম। কিন্তু ৩ নং ওয়ার্ডের কাউন্সিলর সিটি করপোরেশন থেকে সে নিয়ম না মেনে অনেকটা জোর করেই চালগুলো নিয়ে যান। পরবর্তীতে তার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি চালের বস্তা ফেরত দিতে অপরাগতা জানান। পরে এ বিষয়টা মেয়রকে জানলে তিনি ক্ষুব্ধ হন এবং চাল ফেরত আনার নির্দেশ দেন। এর পরিপ্রেক্ষিতেই শুক্রবার চালগুলো ফেরত আনা হয়েছে। এখন প্যাকেট করে তাকে আবার দেওয়া হয়েছে।

এ বিষয়ে মেয়র আরিফুল হক চৌধুরী জানান, নগরের ২৭ ওয়ার্ডের কাউন্সিলরদের কাছ থেকে আগেই চাহিদাপত্র চাওয়া হয়েছে। তাদেরকে সে অনুযায়ী ত্রাণ দেওয়া হচ্ছে। ৩ নং ওয়ার্ড কাউন্সিলর যে চাহিদা দেন সেটি অনেকটা গরমিল ছিল। বিভিন্ন সংস্থার তথ্য মতে, তাঁর এলাকায় অসহায় মানুষের সংখ্যা ১৫৪৫ জন। তারপরও আমরা তার জন্য ২৫০০ জনের বরাদ্দ দেই। আর তিনি চাহিদা দেন ৬২০০ জনের। কাউন্সিলর লায়েক জোর করেই ১২৫ বস্তা চাল নিয়ে যান। আজ শুক্রবার চালগুলো ফেরত নিয়ে আসা হয়েছে।

অভিযোগের ব্যাপারে জানতে ৩নং ওয়ার্ডের কাউন্সিলর আবুল কালাম আজাদ লায়েকের ব্যক্তিগত ফোনে যোগাযোগ করলে তিনি বলেন, ‘ চালগুলো প্যাকেট করার জন্য আমাকে দেওয়া হয়েছিল। কিন্তু শুক্রবার সিটি করপোরেশন চালগুলো ফেরত নিয়ে পুনরায় প্যাকেট করে দিয়েছেন। আমি জোর করে আনার প্রশ্নই উঠে না। আর চাল আনার এবং ফেরত দেওয়ার চালানও আমার কাছে আছে। জোর করে নিয়ে আসলে আমার কাছে চালান থাকার কথা না।’ 

এনএইচ/বিএ-২২