অনির্দিষ্টকালের জন্য নারী বিশ্বকাপ স্থগিত

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ০৫, ২০২০
০৩:০৪ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ০৫, ২০২০
০৩:০৪ পূর্বাহ্ন



অনির্দিষ্টকালের জন্য নারী বিশ্বকাপ স্থগিত

২০১৭ সালে অনূর্ধ্ব-১৭ ছেলেদের বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হয়েছিল ভারতে। তিন বছর পর এবার অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ ফুটবল আয়োজনের সম্মানও পেয়েছিল তারা। কিন্তু করোনার ছোবলে স্থগিত হয়ে গিয়েছে বৈশ্বিক টুর্নামেন্টটি। আজ এই সিদ্ধান্ত নিয়েছে ফিফা ওয়ার্কিং গ্রুপ। করোনাভাইরাসের কাছে হার মেনে একে একে স্থগিত হয়ে যাচ্ছে সব বৈশ্বিক সব আয়োজন।

টুর্নামেন্টে অংশগ্রহণ করার কথা ছিল মোট ১৬টি দলের। কিশোর বিশ্বকাপের মতোই স্বাগতিক হওয়ার সুবাদে মেয়েদের যে কোনো পর্যায়ে এবার প্রথমবারের মতো বিশ্বকাপে খেলার প্রস্তুতি নিচ্ছিল ভারত। ইউরোপের বিভিন্ন দেশে গিয়ে প্রীতি ম্যাচও খেলেছে ভারতের মেয়েরা। কিন্তু প্রায় সাত মাস আগে করোনার কারণে স্থগিত হয়ে গেল টুর্নামেন্টটি। ২ নভেম্বর শুরু হওয়ার কথা এ টুর্নামেন্টের। ২১ নভেম্বর ফাইনাল দিয়ে শেষ হতো মহাযজ্ঞ। বিশ্বকাপের ভেন্যু হিসেবে বেছে নেওয়া হয়েছিল কলকাতা, গুহাটি, ভুবনেশ্বর, আহমেদাবাদ ও মুম্বাইকে।

শুধু মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপই নয়, অনূর্ধ্ব- ২০ বিশ্বকাপও স্থগিত করেছে ফিফা ওয়ার্কিং গ্রুপ, ‘আগস্ট ও সেপ্টেম্বরের পানামা ও কোস্টারিকায় অনুষ্ঠেয় অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপ স্থগিত করা হয়েছে। একই সঙ্গে স্থগিত করা হয়েছে নভেম্বরে ভারতের অনুষ্ঠেয় অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ।’ পরবর্তী নতুন সূচি এখনো জানায়নি ফিফা।

২০২০ অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ আয়োজনের জন্য ভারতের সঙ্গে প্রতিযোগিতায় ছিল ফ্রান্সও। কিন্তু শেষ পর্যন্ত আয়োজনের সুযোগ পায় ভারত। এর আগে এশিয়ার মধ্যে কেবল জর্ডানই অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ আয়োজন করেছিল।

এআরআর-১৩/বিএ-৩০