করোনায় মৃতের দাফনে প্রস্তুত মাদরাসার শিক্ষার্থীরা

বড়লেখা প্রতিনিধি


এপ্রিল ১৩, ২০২০
১০:৩৮ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ১৩, ২০২০
১০:৩৮ অপরাহ্ন



করোনায় মৃতের দাফনে প্রস্তুত মাদরাসার শিক্ষার্থীরা

মৌলভীবাজারের বড়লেখায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বা এমন উপসর্গ নিয়ে কেউ মারা গেলে তাকে দাফনের জন্য একটি স্বেচ্ছাসেবী দল গঠন করা হয়েছে। উপজেলার বিভিন্ন কওমী মাদরাসার শিক্ষার্থীদের সমন্বয়ে এই দল গঠন করা হয়েছে। এই দলের সদস্যরা মৃত ব্যক্তির দাফন-কাফনের ব্যবস্থা করবেন। এক্ষেত্রে তাদের কোনো পারিশ্রমিক দেওয়া লাগবে না।

জানা গেছে, দেশের বিভিন্ন স্থানে করোনায় আক্রান্ত হয়ে বা এর উপসর্গ নিয়ে অনেকেই মারা গেছেন। এই পরিস্থিতিতে অনেকেই মৃত ব্যক্তির দাফন-কাফনের কাজে যেতে রাজি হচ্ছেন না। ফলে ইসলাম ধর্মের রীতি অনুযায়ী মৃত ব্যক্তির লাশ দাফন-কাফন করা হচ্ছে না। এসব কথা চিন্তা করে বড়লেখা উপজেলার বিভিন্ন কওমী মাদরাসার শিক্ষার্থীরা করোনায় বা করোনা সন্দেহে মৃত ব্যক্তির লাশ দাফন-কাফনের জন্য ১৩ সদস্যের একটি স্বেচ্ছাসেবী দল গঠন করেছেন।

স্বেচ্ছাসেবী ওই দলে রয়েছেন- মাওলানা আবিদুর রহমান, আহমদ হুসাইন, সাইফুল রহমান, মাহবুবুর রহমান, তায়েফ আহমদ, রাশেদুল ইসলাম, উসমান গনি, নাঈমুল হাসান, এমকে নাজমুল হাসান, ওলিউর রহমান শামীম, হাসান আহমদ, হাফিজ ফাহিম আহমদ ও ইমরান আহমদ।

স্বেচ্ছাসেবী দলের সমন্বয়ক মাওলানা আবিদুর রহমান বলেন, দেশে অনেকেই করোনায় আক্রান্ত হয়ে বা আক্রান্ত সন্দেহে মারা গেছেন। এ অবস্থায় মৃত ব্যক্তির লাশ দাফন-কাফনের কাজে অনেকেই যেতে চাইছেন না। মৃতের স্বজনরাও কাছে যাচ্ছেন না। বিষয়টি দেখে আমাদের খারাপ লেগেছে। তাই আমরা বিভিন্ন কওমী মাদরাসার শিক্ষার্থীরা স্বেচ্ছায় একটি দল গঠন করেছি। যদি বড়লেখার কোথাও কেউ করোনায় আক্রান্ত হয়ে কিংবা করোনা রোগী সন্দেহে মারা যান, তবে তার লাশ আমরা ইসলাম ধর্মের রীতি অনুযায়ী দাফন-কাফন করব। এক্ষেত্রে আমাদের কোনো পারিশ্রমিক দিতে হবে না। তবে মৃত ব্যক্তির লাশ দাফন-কাফনের সময় আমাদের সুরক্ষাসামগ্রী দিতে হবে।

তিনি আরও বলেন, বিষয়টি ইতোমধ্যে আমরা ইউএনও স্যারকে জানিয়েছি। তিনি আমাদের তাঁর সঙ্গে যোগাযোগ করতে বলেছেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কমর্কতা মো. শামীম আল ইমরান বলেন, ইতোমধ্যে ইসলামিক ফাউন্ডেশন থেকে মৃত ব্যক্তির লাশ দাফন-কাফনের জন্য ১০ জনের একটি দল প্রস্তুত করেছি। এছাড়া হিন্দু ব্যক্তির সৎকারের জন্য আলাদা একটি দল গঠন করা হয়েছে। তার পরও আমার তাদেরকে (স্বেচ্ছাসেবী দল) যোগাযোগ করতে বলেছি। যদি প্রয়োজন পড়ে, তবে আমরা তাদের সাহায্য চাইব।