বড়লেখায় দূরত্ব বজায় রেখে বসেছে কাঁচাবাজার

বড়লেখা প্রতিনিধি


এপ্রিল ১৫, ২০২০
০২:১৪ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ১৫, ২০২০
০২:১৪ পূর্বাহ্ন



বড়লেখায় দূরত্ব বজায় রেখে বসেছে কাঁচাবাজার

মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় করোনাভাইরাসের সংক্রমণ রোধে উপজেলার বিভিন্ন এলাকার কাঁচাবাজারগুলো খোলা মাঠে বসানো হয়েছে। আজ মঙ্গলবার (১৪ এপ্রিল) উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে সামাজিক দূরত্ব বজায় রেখে কাঁচাবাজারগুলো খোলা মাঠে স্থানান্তর করা হয়।

উপজেলা প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গেছে, পৌর এলাকার হাজীগঞ্জ বাজারে অবস্থিত পৌর মার্কেটের কাঁচাবাজার এবং উত্তর চৌমুহনী এলাকার কাঁচাবাজারে সামাজিক দূরত্ব বজায় না রেখেই কেনবেচা চলত। একই অবস্থায় উপজেলার বিভিন্ন এলাকার কাঁচাবাজারগুলোতে কেনাবেচা হতো। এতে ক্রেতা-বিক্রেতারা করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকিতে ছিলেন।

এ সমস্যা সমাধানে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম আল ইমরান সংশ্লিষ্ট ব্যবসায়ী ও স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেন। এরপর বাজারগুলো খোলা মাঠে স্থানান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত মোতাবেক মঙ্গলবার পৌর মার্কেটে থাকা কাঁচাবাজারটি পিসি সরকারি স্কুল মাঠে এবং উত্তর চৌমুহনী এলাকার কাঁচাবাজারটি রেলওয়ে যুবক সংঘ মাঠে স্থানান্তর করা হয়। একই সঙ্গে উপজেলার বিভিন্ন এলাকার কাঁচাবাজারগুলো খোলা মাঠে সরিয়ে নেওয়া হয়েছে।

মঙ্গলবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা গেছে, সামাজিক দূরত্ব বজায় রেখে পৌর মার্কেটে থাকা কাঁচাবাজারটি পিসি সরকারি স্কুল মাঠে এবং উত্তর চৌমুহনী এলাকার কাঁচাবাজারটি রেলওয়ে যুবক সংঘের মাঠে স্থানান্তর করা হয়েছে। রোদ থেকে বাঁচার জন্য দেওয়া হয়েছে ত্রিপল। সামাজিক দূরত্ব বজায় রেখেই চলছে কাঁচা পণ্য কেনাবেচা।

এ সময় কথা হয় বাজারে আসা কয়েকজন ক্রেতার সঙ্গে। তারা জানান, পৌর মার্কেটের ভেতরে থাকা কাঁচাবাজারে গা ঘেঁষাঘেঁষি করে পণ্য কিনতে হতো। এতে করোনাভাইরাস ছড়ানোর ঝুঁকি ছিল। তবে বাজারটি এখান থেকে স্কুল মাঠে সরিয়ে নেওয়ায় ভলো হয়েছে। এখন সামাজিক দূরত্ব বজায় রেখে কাঁচা পণ্য কিনতে পারছি। এতে ক্রেতা-বিক্রেতারা করোনার ঝুঁকিমুক্ত থাকবেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কমর্কতা মো. শামীম আল ইমরান বলেন, বাজারগুলোতে সামাজিক দূরত্ব বজায় না রেখেই কেনাবেচা চলছিল। সবাইকে সামাজিক দূরত্ব বজায় রাখতে বলা হয়েছিল। তবে তাতে কাজ হচ্ছিল না। পরে বিষয়টি নিয়ে আমরা বাজারের ব্যবসায়ী ও স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে বাজারগুলো খোলা মাঠে স্থানান্তরের সিদ্ধান্ত নিই। সিদ্ধান্ত মোতাবেক সামাজিক দূরত্ব বজায় রেখে বাজারগুলো বসানো হয়েছে।

 

এজে/আরআর