ঘরে বসে টেলিচিকিৎসা পাচ্ছেন মৌলভীবাজারবাসী

সাইফুল্লাহ হাসান, মৌলভীবাজার


এপ্রিল ১৯, ২০২০
১১:২৬ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ১৯, ২০২০
১১:২৬ অপরাহ্ন



ঘরে বসে টেলিচিকিৎসা পাচ্ছেন মৌলভীবাজারবাসী

নোভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবেলায় সারাদেশের মতো অবরুদ্ধ (লকডাউন) মৌলভীবাজার জেলা। এ অবস্থায় সাধারণ রোগীদের টেলিফোনে চিকিৎসা দিচ্ছেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) মৌলভীবাজারের জেনারেল প্র্যাকটিশনার ও বিশেষজ্ঞ চিকিৎসকরা।

সেবা পাওয়া যাচ্ছে মেডিসিন, হৃদরোগ (কার্ডিওলজি) গাইনি ও প্রসূতী, সার্জারি, শিশুরোগ, চক্ষুরোগ, নাক-কান-গলা (ইএনটি), মনোরোগ (সাইকিয়াট্রি) হাড় ও জোড়া (অর্থোপেডিক) এবং দন্তরোগ (ডেন্টাল) বিশেষজ্ঞদের।

মৌলভীবাজার বিএমএ'র সভাপতি ডা. শাব্বির হোসেন খান বলেন, 'গত ৭ এপ্রিল এই টেলিচিকিৎসা সেবা চালু করার পর থেকে আমাদের টিমের ২০ জন চিকিৎসক প্রতিদিনই প্রচুর কল পাচ্ছেন এবং ফোনে চিকিৎসাসেবা দিচ্ছেন। প্রয়োজনে রোগীর নম্বরে এসএমএস করে ওষুধের নাম এবং ডোজও লিখে দিচ্ছেন চিকিৎসকরা। রোগীর রিপোর্ট বা প্রেসক্রিপশন দেখার প্রয়োজন হলে WhatsApp/imo-তে সেগুলো দেখে তারপর চিকিৎসা দেওয়া হচ্ছে।

গত ৮ এপ্রিল থেকে ১৭ এপ্রিল পর্যন্ত ১০ দিনে মৌলভীবাজার বিএমএ'র টেলিচিকিৎসা টিমের সদস্যরা মোট ৮৮৪ জন রোগীকে টেলিচিকিৎসা সেবা দিয়েছেন বলে জানা গেছে।

এর মধ্যে গত শুক্রবার (১৭ এপ্রিল) তারা চিকিৎসা দিয়েছেন ১০১ জনকে। এর আগের তিনদিনের মতো ধারাবাহিকভাবে শুক্রবারেও মৌলভীবাজার জেলার সিনিয়র গাইনোকলজিস্ট ডা. সুধাকর কৈরী সর্বোচ্চ কল পেয়েছেন। তিনি সেবা দিয়েছেন ২২ জন রোগীকে। আর দ্বিতীয় সর্বোচ্চ কল পেয়েছেন অর্থোপেডিক বিশেষজ্ঞ ডা. জুনায়েদ হোসেন। তিনি ২১টি কল পান। আগেরদিন বৃহস্পতিবার দ্বিতীয় সর্বোচ্চ কল পেয়েছেন আরেক গাইনোকলজিস্ট ডা. বিশ্বজিৎ ভৌমিক। তিনি কল পেয়েছেন ১৬টি।

শাব্বির হোসেন খান বলেন, কোভিডের এই আপদকালীন সময়ে ছোটখাটো অসুস্থতা নিয়ে মৌলভীবাজার জেলার মানুষদের সরকারি হাসপাতালে কিংবা চিকিৎসকের চেম্বারে ছুটে আসার কিংবা ভিড় করার কোনো প্রয়োজন নেই। এখন থেকে টেলিফোনেই রোগীরা জেনারেল প্র‍্যাকটিশনারসহ বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ নিতে পারবেন।

বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকসহ সিনিয়র জেনারেল প্র‍্যাকটিশনারদের সমন্বয়ে গঠিত মৌলভীবাজার বিএমএ'র টেলিচিকিৎসক টিম সকাল সাড়ে ৯টা থেকে বেলা ১টা এবং বিকেল সাড়ে ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত টেলিচিকিৎসা দেবেন।

অপ্রয়োজনে কিংবা নির্ধারিত সময়ের বাইরে ফোন করে চিকিৎসকদেরকে বিরক্ত না করতে অনুরোধ করেছেন বিএমএ'র সভাপতি। এছাড়া কোনো বিশেষ চিকিৎসকের পরামর্শ গ্রহণের কিংবা বিশেষ কারও সঙ্গে যোগাযোগ করে দেওয়ার অনুরোধ না করারও কথা বলেন তিনি।

 

এসএইচ/আরআর