আতঙ্কিত কমলগঞ্জের ডিপ্লোমা চিকিৎসকরা

সজীব দেবরায়, কমলগঞ্জ


এপ্রিল ২২, ২০২০
০১:০৩ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২২, ২০২০
০১:০৪ পূর্বাহ্ন



আতঙ্কিত কমলগঞ্জের ডিপ্লোমা চিকিৎসকরা

চলমান মরণব্যাধী করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে দায়িত্বপালনকালে সারাদেশে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন ১৬ জন ডিপ্লোমা চিকিৎসক (উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, এসএসিএও)। ফলে এখন মাঠ পর্যায়ে আতঙ্কের মধ্যে দায়িত্বপালন করছেন মৌলভীবাজারের কমলগঞ্জের ১০ জন ডিপ্লোমা চিকিৎসক।

কমলগঞ্জের ডিপ্লোমা চিকিৎসকদের সূত্রে জানা যায়, সারাদেশে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, উপস্বাস্থ্য কেন্দ্র, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও সদর হাসপাতালে কর্মরত প্রায় ১০ হাজার উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার করোনাভাইরাসে আক্রান্তের চরম ঝুঁকিতে রয়েছেন। ভ্রাম্যমাণ মেডিকেল টিম, হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন, আইসোলেশন, স্যাম্পল কালেকশন ও জরুরি বিভাগ সামান্য সুরক্ষা, এমনকি সুরক্ষা ছাড়াই চিকিৎসাসেবা দিতে গিয়ে এ পর্যন্ত সারাদেশে ১৬ জনের অধিক ডিপ্লোমা চিকিৎসক আক্রান্ত হন এবং একজন ইন্টার্নি ডিপ্লোমা চিকিৎসক দায়িত্বরত অবস্থায় মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির তথ্য ও গবেষণা সহ-সম্পাদক, কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের (উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডিপ্লোমা চিকিৎসক ডা. এ কে এম সামছুদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মৌলভীবাজারসহ বিভিন্ন জেলায় টেলি মেডিসিন সেবা চালু করা হয়েছে। কমলগঞ্জে বর্তমানে ১০ জন এসএসিএমও ঝুঁকি নিয়ে নিষ্ঠার সঙ্গে চিকিৎসাসেবার কাজ চালিয়ে যাচ্ছেন।

বিডিএম'র কেন্দ্রীয় কমিটির সভাপতি ডিপ্লোমা চিকিৎসক ডা. এম সাহিদুর রহমান বাবু ও ডা. মো. নুরুল আমিন সকল ডিপ্লোমা চিকিৎসকদের সুরক্ষা, কাজের রাষ্ট্রীয় স্বীকৃতি, ৩০ হাজার বেকারদের নিয়োগ ও প্রণোদনা প্রদানের জন্য প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানান।

কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম মাহবুবুল আলম বলেন, উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসাররা উপজেলা স্বাস্থ্য বিভাগের একটি অংশ। তারা সবসময় মাঠ পর্যায়ে ঝুঁকি নিয়ে কাজ করেন। এখন কোভিড-১৯ সংক্রমণকালে রোগীদের স্যাম্পল সংগ্রহ, কোয়ারেন্টিনে রোগী আছে কি না পর্যবেক্ষণ এসব ঝুঁকিপূর্ণ কাজ তারা করছেন। বর্তমানে তাদের সুরক্ষায় পিপিই দেওয়া হলেও ২৪ ঘন্টা সজাগ থেকে তাদের দায়িত্বপালন করতে হচ্ছে। ১০ হাজার ডিপ্লোমা চিকিৎসকের মাঝে ১৬ জন আক্রান্ত হওয়া ও একজনের মৃত্যুতে আসলেই মাঠ পর্যায়ে তারা এখন আতঙ্কিত রয়েছেন। তাদের এসব বিষয়ের প্রতি উপজেলা স্বাস্থ্য বিভাগ নজর রাখছে।

 

এসডি/আরআর