এশিয়ান রাগবিতে পাকিস্তান নারী দলের অভিষেক

খেলা ডেস্ক


মে ০৩, ২০২০
০৯:১৫ পূর্বাহ্ন


আপডেট : মে ০৩, ২০২০
০৯:১৫ পূর্বাহ্ন



এশিয়ান রাগবিতে পাকিস্তান নারী দলের অভিষেক

এশিয়ান রাগবিতে অভিষেক হলো পাকিস্তান নারী রাগবি সেভেন'স টিমের। আন্তর্জাতিক পরিমণ্ডলে যাত্রা শুরুর তিন বছর পার এই আসরে খেলার যোগ্যতা অর্জন করলো তারা। এদিকে এই অর্জনকে মাইল ফলক হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা। খেলোয়াড়দের দাবি, সুযোগ সুবিধা অব্যাহত থাকলে একদিন পাকিস্তান নারী রাগবি সেভেন'স টিম প্রতিনিধিত্ব করবে আন্তর্জাতিক অঙ্গনে।
খুব বেশি দিন হয়নি পাকিস্তানে নারী রাগবির বয়স। হাতের কড়া গুনে দেখলে মাত্র তিন বছর। তবে এর মাঝেই শক্ত একটা অস্থান তৈরি করেছে তারা। প্রথমে আন্তর্জাতিক ম্যাচের স্বীকৃতি, আর এবার এশিয়ান চ্যাম্পিয়নশিপে অভিষেক হলও তাদের। যদিও রক্ষণশীল এই দেশে নারীদের স্বাভাবিক চলাফেরাতেই বিঘ্ন ঘটে হরহামেশা। সেখানে নারী রাগবি ছিলও তাদের কাছে দুঃসপ্নের মতো।
পাকিস্তান নারী রাগবি দলের কোচ শাকিল আহমেদ বলেন, ‘পাকিস্তানে রাগবি ভালো অবস্থানে পৌঁছে দেওয়ার জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। আর তাই স্পোর্টসের বিভিন্ন ডিপার্টমেন্টের সঙ্গে আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি। আমরা আর্মি ও পুলিশের সঙ্গে যেমন যোগাযোগ করছি, একই সঙ্গে বিভিন্ন শহরের স্কুল গুলোতেও আমরা যোগাযোগ রাখছি। আমরা আশা করছি শীঘ্রই একটা অবস্থান তৈরি করতে পারবো।’
২০১৬ সালে একটি জুনিয়র টিম গঠন করে পাকিস্তান রাগবি ইউনিয়ন। সারা দেশ থেকে ৫০ হাজার খেলোয়াড় তুলে এনে আয়োজন করে বাছাই কার্যক্রম। পাকিস্তান নারীদের এই সেভেন সাইড রাগবি দলে আছে অন্য ডিসিপ্লিনের খেলোয়াড়ও। দেশটিতে রাগবির সম্ভাবনা দেখে অ্যাথলেটিক্স এমনকি ফুটবলের মত খেলা বাদ দিয়ে অনেকেই এসেছেন ডিসিপ্লিনটিতে।

এআরআর/০৫