৩’শ বছরের আর্চারি প্রতিযোগিতা বাতিল

খেলা ডেস্ক


মে ১২, ২০২০
০৬:৪১ পূর্বাহ্ন


আপডেট : মে ১২, ২০২০
০৬:৪১ পূর্বাহ্ন



৩’শ বছরের আর্চারি প্রতিযোগিতা বাতিল

 

করোনা মহামারীতে বাতিল হয়ে গেল বিশ্বের সবচেয়ে পুরনো আন্তর্জাতিক আর্চারি প্রতিযোগিতা। প্রায় ৩০০ বছর ধরে এই আন্তর্জাতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। আগামী ১৬ মে থেকে ইংল্যান্ডের হ্যারোগেট রাগবি ইউনিয়ন ক্লাবে 'দ্য অ্যানশিয়েন্ট স্করটন সিলভার অ্যারো' নামে খ্যাত আন্তর্জাতিক আর্চারির এই ঐতিহ্যবাহী প্রতিযোগিতা শুরু হবার কথা থাকলেও করোনার কারণে তা বাতিল ঘোষনা করা হয়েছে। এর পরবর্তী আয়োজন ২০২১ সালে অনুষ্ঠিত হবে বলে আয়োজকরা নিশ্চিত করেছেন।

এর আগে সর্বশেষ ১৯৩৯-৪৫ সাল পর্যন্ত দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন এই প্রতিযোগিতা বাতিল করা হয়েছিল। আয়োজক সূত্র জানিয়েছে, 'এই ধরনের সিদ্ধান্ত নেয়াটা মোটেই সহজ ছিল না। কিন্তু পরিস্থিতি আমাদের বাধ্য করেছে। বিভিন্ন বিষয় বিবেচনায় নিয়েই আমরা বাতিলের সিদ্ধান্ত নিয়েছি। এখানে অংশগ্রহণকারী আর্চারদের স্বাস্থ্যগত নিরাপত্তার বিষয়টিকে সর্বাগ্রে গুরুত্ব দেয়া হয়েছে।'

১৬৭৩ সালে উত্তর ইয়র্কশায়ারের গ্রাম স্করটনে প্রথমবারের মতো 'অ্যানশিয়েন্ট সিলভার অ্যারো' অনুষ্ঠিত হয়েছিল। 'সোসাইটি অব আর্চারস' আর্চারি খেলাকে এগিয়ে নিয়ে যাবার জন্য এই প্রতিযোগিতার উদ্ভাবন করেছিলেন। প্রতিযোগিতার বিজয়ীকে পুরস্কার হিসেবে সিলভার অ্যারো প্রদান করা হয়। মূল অ্যারোটি বর্তমানে লিডসের রয়্যাল আরমোরিসে রাখা আছে। বর্তমানে বিজয়ীদের এর রেপ্লিকা প্রদান করা হয়।

 

এআরআর/০২