এশিয়ান দাবার চূড়ান্ত পর্বে ফাহাদ, তাহসিন ও নৌশিন

খেলা ডেস্ক


মে ২৯, ২০২০
০৬:১৪ অপরাহ্ন


আপডেট : মে ২৯, ২০২০
০৬:১৪ অপরাহ্ন



এশিয়ান দাবার চূড়ান্ত পর্বে ফাহাদ, তাহসিন ও নৌশিন

এশিয়ান জুনিয়র অনলাইন দাবা চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে স্থান করে নিয়েছেন বালক বিভাগে আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান, গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমানের ছেলে তাহসিন তাজওয়ার জিয়া ও বালিকা বিভাগে নৌশিন আঞ্জুম। 

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া প্রতিযোগিতার বাছাইয়ে সেরা হয়ে চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছেন ফাহাদ। বাংলাদেশ থেকে তিনি ছাড়াও তাহসিন তাজওয়ার জিয়া ও বালিকা বিভাগে নোশিন আঞ্জুম খেলবেন চূড়ান্ত পর্বে।

এবার করোনাভাইরাসের কারণে বিশ্ব দাবা সংস্থা ফিদে অনলাইনে জুনিয়র চ্যাম্পিয়নশিপ আয়োজন করছে। যেখানে এশিয়ান জোন-৩.২-এর বাছাই পর্বে বালক ও বালিকা বিভাগে বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা, পাকিস্তান ও মালদ্বীপের ১৫ জন করে দাবাড়ু অংশ নিচ্ছে।

প্রতিযোগিতার বালক বিভাগে আন্তর্জাতিক মাস্টার ফাহাদ ও তাহসিন দুজনই ৭ খেলায় পেলেন ৬ পয়েন্ট। টাইব্রেকিং পদ্ধতিতে আন্তর্জাতিক মাস্টার ফাহাদ প্রথম আর দ্বিতীয় হয়েছেন তাহসিন। শ্রীলঙ্কার ফিদে মাস্টার জিএমএইচ তিলকরত্নে তৃতীয়। বাংলাদেশের স্বর্নাভো চৌধুরী সাড়ে ৩ পয়েন্ট নিয়ে অষ্টম।

অন্যদিকে মেয়েদের বিভাগে বাংলাদেশের নোশিন আঞ্জুম সাড়ে ৫ পয়েন্ট পেয়ে নিয়ে হয়েছেন বাছাই পর্বে রানার-আপ। শ্রীলঙ্কার মহিলা ক্যান্ডিডেট মাস্টার জয়াভিরা সাযুনি জিহানসা ৬ পয়েন্ট নিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন। 

৪ জুন থেকে শুরু হবে বালক বিভাগের খেলা। একদিন আগে থেকে চলবে বালিকা বিভাগের ফাইনাল পর্ব। এশিয়ান দাবার বালক বিভাগে ৩ হাজার ও বালিকা বিভাগে দেড় হাজার ডলার প্রাইজমানি থাকছে।

এএন/০৩