মহাসংকটে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট

খেলা ডেস্ক


সেপ্টেম্বর ১২, ২০২০
০১:৫৬ পূর্বাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১২, ২০২০
০২:০২ পূর্বাহ্ন



মহাসংকটে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট

নিষেধাজ্ঞার কারণে দীর্ঘ ২২ বছর বিশ্ব ক্রিকেট থেকে বিচ্ছিন্ন ছিল দক্ষিণ আফ্রিকা। আবারও আইসিসির নিষেধাজ্ঞার হুমকিতে রয়েছে দেশটি। এই অবস্থায় মহাসংকটে পড়েছে সে দেশের ক্রিকেট।
দক্ষিণ আফ্রিকার স্পোর্টস কনফেডারেশন ও অলিম্পিক কমিটি ক্রিকেট দক্ষিণ আফ্রিকার পুরো কমিটিকে অপসারণের চিঠি দিয়েছে। সরাসরি সরকার নিয়ন্ত্রণ নিতে যাচ্ছে দেশটির ক্রিকেট বোর্ডে। আর এমনটা হলে নিয়ম অনুযায়ী আইসিসির নিষেধাজ্ঞায় পড়তে পারে দেশটি।
আইসিসির নিয়ম হচ্ছে, কোন অবস্থাতেই সরকার কর্তৃক ক্রিকেট বোর্ডের নিয়ন্ত্রণ নেওয়া যাবে না। ক্রিকেট বোর্ডে সকল ধরনের সরকারি হস্তক্ষেপ অবৈধ। কিন্তু ক্রিকেটওয়েবসাইট ক্রিকবাজ জানিয়েছে, দুর্নীতি আর অনিয়মের অভিযোগ এনে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসকে)কে সরিয়ে দিতে চূড়ান্ত পদক্ষেপ নিয়েছে দেশটির অলিম্পিক কমিটি।
তাদের যুক্তি ক্রিকেট বোর্ড কর্তাদের দুর্নীতির কারণে খেলাটার প্রতি মানুষের আস্থার সংকট দেখে দিয়েছে। খেলোয়াড় ও স্পন্সররাও ক্রিকেট বোর্ডের বর্তমান কমিটির প্রতি বিশ্বাস হারিয়েছেন।
বর্ণবাদের মতো গুরুতর কারণে ২২ বছর আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ ছিল দক্ষিণ আফ্রিকা। সরকারি এই হস্তক্ষেপের ফলে সব ফরম্যাটেই সেরাদের কাতারে থাকা দক্ষিণ আফ্রিকাকে আবার নিষিদ্ধের মুখে পড়তে হতে পারে।
এএন/০২