আইনযুদ্ধ শুরু হয়ে গেছে!

ইব্রাহীম চৌধুরী খোকন, নিউইয়র্ক থেকে


নভেম্বর ০৩, ২০২০
০৮:২১ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ০৩, ২০২০
০৯:০২ অপরাহ্ন



আইনযুদ্ধ শুরু হয়ে গেছে!

যুক্তরাষ্ট্রের এবারের প্রেসিডেন্ট নির্বাচন নানা কারণেই ঐতিহাসিক হয়ে উঠেছে। অধিকাংশ এলাকায় লোকজন আগাম ভোট দিয়ে দিয়েছে। মহামারির সময়ের এ নির্বাচন নিয়ে জটিলতা প্রকাশ্য হয়ে উঠেছে এরমধ্যেই। নির্বাচনের আগেরদিন ২ নভেম্বর সোমবারেই দুই প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং জো বাইডেন শিবিরে আইনি লড়াই নিয়ে উত্তেজনা শুরু হয়েছে। নির্বাচনের ফলাফল নিয়ে আগাম ভিন্ন অবস্থানের কথা ঘোষনা করা হয়েছে উভয় প্রচারণা শিবির থেকে।

উভয় দলের আইনজীবীরা প্রস্তুত। প্রতিটি রাজ্যে রিপাবলিকান দল এবং ডেমোক্রেট দলের আইনজীবীরা নির্বাচনী বিরোধ নিয়ে আইন যুদ্ধের জন্য প্রস্তুত। গত সোমবার টেক্সাসের এক ফেডারেল বিচারক এক লাখ ২৭ হাজার ভোট বাতিল করার জন্য রিপাবলিকান দলের একটি আবেদন বাতিল করে দিয়েছেন।

টেক্সাসের হিউস্টন এলাকায় ডেমোক্রেটদের প্রধান্য দেখা গেছে এবারের নির্বাচনপূর্ব জরিপে। করোনা মহামারির কারনে এসব এলাকায় এবার 'ড্রাইভ থ্রো' (গাড়ি চালিয়ে চালিয়ে ভোট দেয়া) ভোট কেন্দ্রে ভোট গ্রহণ করা হয়েছে। এমন ভোট গহণের পর এক লাখ ২৭ হাজার ভোটকে গণনায় না আনার জন্য রিপাবলিকান দলের পক্ষ থেকে আদালতে আবেদন জানানো হয়। ফেডারেল বিচারক এন্ড্রু হ্যানেন তিন ঘণ্টার শুনানীর পর আবেদনটি বাতিল করে দিয়েছেন। রিপাবলিকান আবেদনকারী আদালতের এ সিদ্ধান্তের জন্য সঙ্গে সঙ্গে ফিফথ সার্কিট কোর্টে  আপিল আবেদন করেছেন।

সোমবারে আদালতের এ রায় রিপাবলিকানদের প্রয়াসের বিরুদ্ধে গেছে। একই ধরনের আরেকটি মামলায় সোমবারে আদালতের হস্তক্ষেপ করতে হয়েছে নাভাদা রাজ্যে। নাভাদা রাজ্যের ক্লার্ক কাউন্টিতে আগাম ভোট গণনার উপর আপত্তি উত্তাপন করে রিপাবলিকান দলের পক্ষ থেকে আদালতে আবেদন জানানো হয়। ভোটারদের স্বাক্ষর সনাক্ত করার সফটওয়ার নিয়ে রিপাবলিকান দল তাদের আপত্তির কথা জানায়। নাভাদার বিচারক রিপাবলিকান দলের এ আবেদনটিও বাতিল করে দিয়েছেন।    

ভোট গ্রহণ শুরু হওয়ার ১২ ঘন্টা আগেই আইনযুদ্ধের পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে।  ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন শিবিরের পক্ষ থেকে মঙ্গলবারের নির্বাচনি ফলাফল নিয়ে তাদের বিরোধপূর্ন অবস্থানের কথা জানিয়ে দিয়েছে।  ট্রাম্পের প্রচারণা শিবির থেকে বলা হয়েছে, বাইডেন শিবির ভোটকে প্রশ্নবিদ্ধ করতে চায়। বাইডেনের প্রচারণা শিবির থেকে বলা হয়েছে, সব ভোট গণনার আগে ডোনাল্ড ট্রাম্প কোনভাবেই মঙ্গলবার রাতে নিজের বিজয় ঘোষণা করতে পারেন না।  

প্রেসিডেন্ট ট্রাম্পের ডেপুটি প্রচারণা ব্যবস্থাপক জাস্টিন ক্লার্ক সোমবারে বলেছেন ডোমোক্রেট  দল এখন ভয় পাচ্ছে। কারণ সুইং স্টেটগুলোতে আগাম ভোটে জো বাইডেন যথেষ্ট এগিয়ে থাকার মত ভোট পাননি। জাস্টিন ক্লার্ক বলেছেন , ডেমোক্রেট দল জানে সশরীরে ভোটে প্রেসিডেন্ট ট্রাম্প এগিয়ে থাকবেন। এ এগিয়ে থাকার জন্য ট্রাম্পের বিজয় নিয়ে তাঁরা নিশ্চিত বলে বলেছেন।  

পেনসিলভেনিয়ার ভোট নিয়ে এমন বিরোধ চাঙ্গা হয়ে উঠতে পারে। এ রাজ্যের আগাম ভোটে ডেমোক্রেটরা এগিয়ে থাকবে এমন আশা করা হচ্ছে। অপরদিকে নির্বাচনের দিনে কেন্দ্রে উপস্থিত হয়ে ভোটারদের মধ্যে ট্রাম্প এগিয়ে থাকলেই তিনি নিজেকে বিজয়ী ঘোষনা করে দিতে পারেন বলে আশংকার কথা বলা হচ্ছে।

ট্রাম্পের প্রচারণা শিবির থেকে জানানো হয়েছে, তারা সম্পূর্ন অবগত আছেন নির্দিষ্ট সীমার বাইরে ভোট গ্রহণ ও ভোট গণনার জন্য ডেমোক্রেটদের পক্ষ থেকে আদালতে আবেদন করা হবে। এ নিয়ে রিপাবলিকান দলের আইনজীবীরা সব রাজ্যে প্রস্তুত বলে জানানো হয়েছে।

জো বাইডেনের প্রচারণা শিবির থেকে এ নিয়ে দ্রুত প্রতিক্রিয়া জানানো হয়েছে। প্রচারণা শিবিরের ব্যবস্থাপক জেন ও'মালেই এক বিবৃতিতে বলেছেন, ঐতিহাসিকভাবে আমেরিকার মানুষ এবারে আগাম ভোট দিয়েছে। সব ভোট গণনার আগে কোনো অবস্থাই ডোনাল্ড ট্রাম্পের নিজেকে বিজয়ী ঘোষণার কোনো অবকাশ নেই।

জেন ও'মালেই বলেছেন, অন্য যেকোনো বিষয়ের মতো ট্রাম্প আগাম ভোটের এ বিষয়কে নিয়ে বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা করছেন। নির্বাচনের রাতেই সব ভোট গণনা সম্পন্ন করার কোনো উদাহরণ নেই। সম্পূর্ন ফলাফল প্রকাশের আগে অনুপস্থিতি ভোট এবং দেশের বাইরে থাকা মার্কিন সেনা সদস্যদের ভোট গণনা করার জন্য অপেক্ষা করা হয়। করোনা মহামারির কারণে এবারের পরিস্থিতি আরও ভিন্ন। বাইডেনের প্রচারণা শিবির থেকে বলা হয়েছে, আগাম দেয়া  সব ভোট গণনার আগে ডোনাল্ড ট্রাম্পের বিজয় ঘোষণাকে আইন অনুযায়ী মোকাবেলা করা হবে।  

বাইডেনের প্রচারণা শিবির থেকে জানানো হয়েছে , ডোনাল্ড ট্রাম্প নিজেকে ভিত্তিহীনভাবে বিজয়ী ঘোষণা করতে পারেন। সেক্ষেত্রে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন আমেরিকার জনগণের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন বলে জানানো হয়েছে।

নির্বাচন নিয়ে আইনগত বিরোধ মোকাবেলার জন্য ডেমোক্রেটদের পক্ষ থেকে প্রতিটি রাজ্যে বিশেষ টিম গঠন করা হয়েছে। সাবেক সলিসিটর জেনারেল ওয়াল্টার ডেলিংগার এবং পারকিন্স কওই নামক আইন প্রতিষ্টানের প্রধান নির্বাহী মার্ক এলিয়াস এ দলটির তত্বাবধানে রয়েছেন।

প্রতিটি রাজ্যে ভোট গ্রহণ এবং প্রতিটি ভোট গণনা নিশ্চিত করার বিষয়ে এ আইনগত সহযোগিতা দলটি নিবিড়ভাবে পর্যবেক্ষন করছে।

অপরদিকে প্রতিটি রাজ্যে "লইয়ারস ফর ট্রাম্প" গঠন করে ভটের গ্রহণযোগ্যতা এবং  বিশ্বাসযোগ্যতা রক্ষার জন্য আইনজীবীদের প্রস্তুত রাখা হয়েছে বলে ট্রাম্প শিবির থেকে জানানো হয়েছে।

আমেরিকান সিভিল লিবার্টি ইউনিয়নের ভোটিং অধিকার সংরক্ষণ প্রকল্পের উপ পরিচালক সোফিয়া লিন ল্যাকিন বলেছেন, টেক্সাসের এক লাখ ২৭ হাজার ভোট গণনা থেকে বাদ দেয়ার প্রচেষ্টাটি সম্পূর্ন বেআইনি উদ্যোগ ছিলো।এটি সঠিক ভোট গণনা না করে ভোটের ফলাফলকে প্রভাবান্বিত করার প্রয়াস ছিলো বলে তিনি উল্লেখ করেন। 

 

এএফ/০৪