গার্দিওলাকে লাল কার্ড দেখানো রেফারি মাতেউ থাকবেন ফাইনালে

সিলেট মিরর ডেস্ক


মে ১৫, ২০২১
১২:৪৩ অপরাহ্ন


আপডেট : মে ১৫, ২০২১
১২:৪৩ অপরাহ্ন



গার্দিওলাকে লাল কার্ড দেখানো রেফারি মাতেউ থাকবেন ফাইনালে

 

গত মাসে লা লিগায় রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার মধ্যকার ‘এল ক্লাসিকো’ পরিচালনাকারী স্প্যানিশ রেফারি মাতেউ লাহজ পেয়েছেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল পরিচালনার দায়িত্ব।  আগামী ৩০ মে অল ইংলিশ ফাইনালে মুখোমুখি হবে চেলসি ও ম্যানচেস্টার সিটি। 

ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফা বুধবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে। তবে এই ঘোষণায় খুশি না-ও হতে পারেন সিটির কোচ পেপ গার্দিওলা! কারণ, স্বদেশি লাহজের সঙ্গে তার অতীত অভিজ্ঞতা মোটেও সুখের নয়।

গার্দিওলা বার্সার কোচ থাকার সময় থেকেই লাহজের ওপর অসন্তুষ্ট ছিলেন। ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যান সিটির দায়িত্ব নেওয়ার পর তার ক্ষোভের মাত্রা বেড়েছে আরও বহুগুণে। 

২০১৬-১৭ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে সিটি পেনাল্টি বঞ্চিত হয়েছিল লাহজের সিদ্ধান্তে। মোনাকোর বিপক্ষে ওই ম্যাচে উল্টো আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও আগুয়েরোকে হলুদ কার্ড দেখানো হয়েছিল। সেবার ভীষণ খেপেছিলেন গার্দিওলা।

পরের মৌসুমে ঘটেছিল সবচেয়ে বড় কাণ্ডটা। কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে গার্দিওলাকে লাল কার্ড দেখান লাহজ। প্রথমার্ধ শেষ হওয়ার আগে লিভারপুলের জালে লেরয় সানের বল পাঠালেও অফসাইডের জন্য গোল বাতিল করে দেওয়া হয়েছিল। গার্দিওলা সিদ্ধান্তটি মেনে নিতে পারেননি। বিরতিতে যাওয়ার সময় মাঠে ঢুকে রেফারি ও লাইন্সম্যানদের উদ্দেশ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিলেন তিনি। লাহজও ছেড়ে দেওয়ার পাত্র নন। তৎক্ষণাৎ লাল কার্ড দেখিয়েছিলেন গার্দিওলাকে। ফলে ডাগআউটে বসে দলের হার দেখতে হয়েছিল সিটির কোচকে।

ম্যাচের পর আত্মপক্ষ সমর্থনের পাশাপাশি লাহজের সমালোচনায় গার্দিওলা বলেছিলেন, ‘মাতেউ লাহজ বিশেষ ধরনের এক লোক। তিনি নিজেকে ভিন্ন ভাবতে পছন্দ করেন। তিনি বিশেষ কিছু হতে পছন্দ করেন।’

৪৪ বছর বয়সী লাহজ এবারই প্রথম চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল পরিচালনার দায়িত্ব পেয়েছেন। ইউরোপের সর্বোচ্চ ক্লাব প্রতিযোগিতায় চলতি মৌসুমে ছয়টি ম্যাচে রেফারি থেকেছেন তিনি।

তুরস্কের ইস্তাম্বুলের আতাতুর্ক অলিম্পিক স্টেডিয়াম থেকে ফাইনাল ম্যচটি সরিয়ে নেওয়া হয়েছে পর্তুগালের পোর্তোতে। খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত একটায়। 

এএন/০২