অস্ট্রিয়াকে হারিয়ে শেষ আটে ইতালি

ক্রীড়া প্রতিবেদক


জুন ২৭, ২০২১
০১:৪৪ অপরাহ্ন


আপডেট : জুন ২৭, ২০২১
০১:৪৪ অপরাহ্ন



অস্ট্রিয়াকে হারিয়ে শেষ আটে ইতালি
ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২০


ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে রুদ্ধশ্বাস ম্যাচে অস্ট্রিয়াকে হারিয়ে শেষ আটে খেলা নিশ্চি করেনছে ইতালি। এবারের প্রতিযোগিতার শুরু থেকে ইতালির খেলায় মুগ্ধ দর্শকরা। রবের্তো মানচিনি দলটির দায়িত্ব নেওয়ার পর পাল্টে দিয়েছেন খেলার ধরণ। ইতালি মানেই রক্ষণাত্মক ফুটবল, এই ধারণাটা সম্পূর্ণ বদলে দিয়েছেন। পাওলো রোসি, রবের্তো বাজ্জোদের আমলেও এত আক্রমণাত্মক ফুটবল খেলতে কখনও দেখা যায়নি। 

ওয়েম্বলি স্টেডিয়ামে শনিবার ইতালির প্রথম একাদশে দেখে একটু অবাক হয়েছেন অনেকেই। ম্যানুয়েল লোকাতেল্লিকে বাদ দিয়ে দল সাজিয়েছেন মানচিনি। প্রত্যাশা মতোই অস্ট্রিয়ার কোচ ফ্রাঙ্কো ফোদা ৪-২-৩-১ ছকে দল সাজান। অঙ্কটা পরিষ্কার, এক) রক্ষণ মজবুত করে খেলতে হবে। কোনও অবস্থাতেই যাতে গোল করতে না পারে ইতালি। দুই) প্রতিআক্রমণে গোল করা চেষ্টা করা। ডেভিড আলাবার নেতৃত্বে ম্যাচের শুরু থেকেই অস্ট্রিয়া এই রণকৌশল নিয়েছিল। ইতালি আক্রমণে উঠলেই অস্ট্রিয়ার অন্তত আট-নয় জন ফুটবলার নেমে যাচ্ছে। নিজেদের পেনাল্টি বক্সের সামনে অদৃশ্য প্রাচীর তৈরি করছে।

গ্রুপ পর্বের তিনটি ম্যাচেই দুই প্রান্ত দিয়ে আক্রমণে উঠছে ইতালি। এই ম্যাচে অস্ট্রিয়ার জার্মান কোচ চিয়ো ইমমোবিলেদের ডানা দু’টিই যেন কেটে দিয়েছিল। সমস্যা আরও বাড়ল লোকাতেল্লি না থাকায়। মাঝমাঠ থেকে ইতালির খেলাটা তৈরি করে। শুধু তা-ই নয়। নিজেও গতি বাড়িয়ে বিপক্ষের পেনাল্টি বক্সে ঢুকে পড়ে। দূর পাল্লার শটে গোলও করতে পারে।

প্রথমার্ধ গোলশূন্য ভাবে শেষ হওয়ায় বারবার বুঝা যাচ্ছিল, প্রান্ত দিয়ে আক্রমণ করতে না পারলে সমস্যা পড়বে ইতালি। কারণ, অস্ট্রিয়া এক ইঞ্চিও জমি ছাড়বে না ইমমোবিলেদের। ৬৫ মিনিটে মার্কো আরনাউতোভিচ গোল করে এগিয়ে দেয় অস্ট্রিয়াকে। ভিডিয়ো প্রযুক্তি ব্যবহার করে অফসাইডের কারণে তা বাতিল করে দেন রেফারি। এর পরে এর আর মানচিনি ঝুঁকি নেননি। ভেরাত্তির জায়গায় লোকাতেল্লি ও বারেল্লার পরিবর্তে মাতেয়ো পেসিনাকে নামান তিনি। আক্রমণের ঝাঁঝ বাড়ে ইতালির। তবে সেরা চাল অবশ্যই নির্ধারিত সময় শেষ হওয়ার ছ’মিনিট আগে বেরার্দির পরিবর্তে ফেডেরিকো কিয়েসা ও ইমমোবিলের জায়গায় আন্দ্রেয়া বেলোত্তিকে মাঠে নামানো। তবুও নির্ধারিত সময়ে গোল হয়নি।

অতিরিক্ত সময় শুরু হওয়ার আগে মাঠের মধ্যে ফুটবলারদের নিয়ে গোল হয়ে দাঁড়িয়ে মানচিনি বোঝাচ্ছিলেন। টানা নব্বই মিনিট খেলে ফুটবলারেরা ক্লান্ত থাকে। ওদের উজ্জীবিত করা অত্যন্ত জরুরি হয়ে পড়ে। সেই কাজটাই ইতালি কোচ করলেন দুর্দান্ত ভাবে। তাই খেলা শুরু হওয়ার পাঁচ মিনিটের মধ্যেই স্পিনাজ়োলার পাস বিপক্ষের পেনাল্টি বক্সে বল ধরে বাঁ-পায়ের শটে জালে জড়িয়ে দেয় কিয়েসা। ১০৬ মিনিটে ২-০ করে পরিবর্ত হিসেবে নামা আর এক তারকা পেসিনা। 

অতিরিক্ত সময়ের প্রথমার্ধে অস্ট্রিয়া ০-২ পিছিয়ে পড়ার পরেও লড়াই ছাড়েনি। সাসা কালাজদজ়িচ ১১৪ মিনিটে ব্যবধান কমালেও দলের হার বাঁচাতে পারেনি।

শেষ আটের লড়াইয়ে আগামী ২ জুলাই ইতালি মোকাবেলা করবে আজ রাতের বেলজিয়াম-পর্তুগাল ম্যাচজয়ীদের।

এএন/০১