জার্মানির বিদায়, শেষ আটে ইংল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক


জুন ৩০, ২০২১
০৩:১২ পূর্বাহ্ন


আপডেট : জুন ৩০, ২০২১
০৩:১২ পূর্বাহ্ন



জার্মানির বিদায়, শেষ আটে ইংল্যান্ড
ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২০


ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোর ম্যাচে জার্মানিকে বিদায় করে শেষ আটে খেলা নিশ্চিত করেছে ইংল্যান্ড। গতকাল মঙ্গলবার ওয়েম্বলিতে অনুষ্ঠিত ম্যাচে ২-০ গোলের জয় পেয়েছে স্বাগতিকরা। এই মাঠে সর্বশেষ সাত ম্যাচে ইংল্যান্ডের কাছে হারেনি জার্মানি। ওদিকে ইংল্যান্ডের ফুটবলের একমাত্র বড় অর্জন ১৯৬৬ সালে বিশ্বকাপে এই মাঠে অনুষ্ঠিত ফাইনালে জার্মানির বিপক্ষে জয়। কে জানে, ওই ম্যাচের স্মৃতিই হয়তো ডেকলান রাইসকে একাদশে জায়গা করে দিয়েছিল। ’৬৬ এর বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক করা জিওফ হার্স্টের ক্লাব ওয়েস্ট হামেই খেলেন রাইস।

প্রথম কয়েক মিনিটে দুই দলই সমানে-সমান ছিল। কিন্তু দর্শকের উপস্থিতিতে মানসিকভাবে শক্তিশালী ইংল্যান্ডই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছে। একাধিকবার গোলের সুযোগ সৃষ্টি করলেও গোলের দেখা পাচ্ছিল না স্বাগতিক দল। 

৩২ মিনিটে খেলার ধারার বিপরীতে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি জার্মানি। প্রথমার্ধের শেষ মুহূর্তে মাত্র ৬ গজ দূরত্ব থেকে গোল পাওয়ার সম্ভাবনা নষ্ট করেন কেইন। 

দ্বিতীয়ার্ধে আক্রমণ-পাল্টা আক্রমণের একাধিক সুযোগ নষ্ট করে উভয় দল। তবে ৭৫ মিনিটে রহিম স্টার্লিংয়ের গোলে ম্যাচে প্রাণ ফিরল। ১-০ এগিয়ে যায় ইংল্যান্ড।

৮১ মিনিটে গোলকিপারকে একা পেয়ে গোল করতে পারেননি টমাস মুলার। ৮৬ মিনিটে গ্রিলিশের দেওয়া বল দারুণ হেডে গোল করে দলের জয় নিশ্চিত করেন অধিনায়ক কেইন।

শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড। শেষ আটে ইংলিশরা মোকাবেলা করবে ইউক্রেন-সুইডেন ম্যাচ জয়ীকে।

এএন/০১