সাবেক দুই চ্যাম্পিয়ন, দুই গ্রুপ চ্যাম্পিয়ন মুখোমুখি

ক্রীড়া প্রতিবেদক


জুন ৩০, ২০২১
০৭:৩৮ অপরাহ্ন


আপডেট : জুন ৩০, ২০২১
০৭:৫৬ অপরাহ্ন



সাবেক দুই চ্যাম্পিয়ন, দুই গ্রুপ চ্যাম্পিয়ন মুখোমুখি
ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ আটের লড়াই


ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালের আটটি দল চূড়ান্ত হয়েছে। শেষ ষোলোর বাধা টপকে শিরোপা জয়ের পথে আরেক ধাপ এগিয়ে গেছে এই দলগুলো।

মঙ্গলবার রাতে ইংল্যান্ড-জার্মানি ও ইউক্রেন-সুইডেন ম্যাচের পর শেষ আটের লাইনআপ নির্ধারিত হয়েছে। জার্মানিকে ২-০ গোলে হারিয়ে ইংল্যান্ড ও অতিরিক্ত সময়ে গড়ানো লড়াইয়ে সুইডেনকে ২-১ গোলে হারিয়ে ইউক্রেন উঠেছে পরের পর্বে।

আগামী শুক্রবার ও শনিবার সেমিফাইনালে ওঠার লড়াইয়ে নামবে দলগুলো। 

ইংল্যান্ড ও ইউক্রেনের আগেই শেষ আটের টিকিট পেয়েছে ইতালি, ডেনমার্ক, চেক রিপাবলিক, বেলজিয়াম, স্পেন ও সুইজারল্যান্ড। এদের মধ্যে কোন এক দল আগামী ১২ জুলাই ওয়েম্বলি স্টেডিয়ামে করবে চ্যাম্পিয়ন হওয়ার উল্লাস।

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় ওঠা তিনটি দল অপর গ্রুপের তৃতীয় স্থানধারী দলগুলোর কাছে ধরাশায়ী হয়েছে। সেরা তিনের চারটি দলের মধ্যে একমাত্র পর্তুগাল শেষ আটে ওঠতে ব্যর্থ হয়েছে। ৬ গ্রুপ রানারআটের মধ্যে দু'টি দল স্পেন ও ডেনমার্ক শেষ আটে খেলা নিশ্চিত করেছে। গ্রুপ চ্যাম্পিয়ন বেলজিয়াম, ইতালি ও ইংল্যান্ড তাদের অবস্থান ধরে রেখেছে।

যে গ্রুপ অব ডেথ নিয়ে আলোচনা ছিল সবচেয়ে বেশি সেই গ্রুপের কেউই শেষ আটে জায়গা করে নিতে পারেনি। মূলত ওই গ্রুপেই ছিল বিশ্ব চ্যাম্পিয়ন ও অন্যতম ফেভারিট ফ্রান্স। সঙ্গে ছিল জার্মানি ও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পর্তুগাল। কিন্তু প্রত্যাশা পূরণ করতে পারেনি কেউ। বিদায় নিয়েছে শেষ ষোলো থেকেই।

নেদারল্যান্ডস ও ফ্রান্সকে হারিয়ে চমক দেখিয়েছে চেক রিপাবলিক ও সুইজারল্যান্ডের মতো দলগুলো। শুরুতে ক্রিস্টিয়ান এরিকসেনকে হারিয়ে ধাক্কা খাওয়া ডেনমার্ক মাথা তুলে দাঁড়িয়ে নিশ্চিত করেছে শেষ আটের টিকিট।

সেমিফাইনালে ওঠার লড়াইয়ে শুক্রবার রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে বাংলাদেশ সময় রাত ১০টায় তিনবারের চ্যাম্পিয়ন স্পেনের মুখোমুখি হবে সুইজারল্যান্ড। একই দিনে বাংলাদেশ সময় রাত ১টায় জার্মানির মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় মুখোমুখি হবে এ গ্রুপ চ্যাম্পিয়ন ইতালি ও বি গ্রুপ চ্যাম্পিয়ন বেলজিয়াম। 

শনিবার তৃতীয় কোয়ার্টার ফাইনালে আজারবাইজানের বাকু অলিম্পিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০টায় ১৯৭৬ সালের চ্যাম্পিয়ন চেক রিপাবলিকের (চেকোস্লোভাকিয়া) বিপক্ষে খেলবে ১৯৯২ সালের চ্যাম্পিয়ন ডেনমার্ক। একই দিনে রোমের স্টাডিও অলিম্পিকোয় চতুর্থ কোয়ার্টার ফাইনালে লড়বে ইংল্যান্ড ও ইউক্রেন। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

এএন/০৬