ইউক্রেনকে উড়িয়ে দিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক


জুলাই ০৪, ২০২১
০৪:৩৮ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ০৪, ২০২১
০৪:৩৯ পূর্বাহ্ন



ইউক্রেনকে উড়িয়ে দিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড
ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২০


ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ কোয়ার্টার ফাইনালে ইউক্রেনকে উড়িয়ে দিয়ে  সেমিফাইনালে উঠেছে ইংল্যান্ড। আন্ডারডগ ইউক্রেনকে গোলের মালা পরিয়ে দিয়েছেন হ্যারি কেন, জর্ডান হেন্ডারসন, হ্যারি ম্যাগিওররা।  

শনিবার ইউরোর শেষ কোয়ার্টার ফাইনালে ইংরেজদের মুখোমুখি হয়েছিল ইউক্রেন। ইয়ারমালেঙ্কোদের মতো তারকাদের সমাহার যে দলে, সেই ইউক্রেনকে যে ইংল্যান্ড এভাবে হেলায় হারিয়ে দেবে, সেটা একেবারেই প্রত্যাশিত ছিল না। কিন্তু শেষ আটের লড়াইয়ে গোটা ম্যাচে ইংরেজদের কোনওরকম চাপেই ফেলতে পারলেন না ইউক্রেন ফুটবলাররা। এদিন ম্যাচের একেবারে শুরুর দিকে গোল করে ইংল্যান্ডকে এগিয়ে দেন অধিনায়ক হ্যারি কেন। তারপর প্রথমার্ধে রাশ খানিকটা হালকা করেছিল ইংল্যান্ড। কিন্তু দ্বিতীয়ার্ধে একেবারে অন্য ফুটবল উপহার দিলেন কেন-স্টারলিংরা। প্রথমে রক্ষণের অন্যতম স্তম্ভ হ্যারি ম্যাগিওর গোল করে ইংল্যান্ডের হয়ে ব্যবধান বাড়ান। এরপর ইংরেজদের হয়ে তৃতীয় গোলটি ফের করেন হ্যারি কেন। ম্যাচের চতুর্থ অর্থাৎ শেষ গোলটি আসে পরিবর্ত খেলয়াড় হেন্ডারসনের মাথা থেকে।

ইউক্রেনের বিরুদ্ধে চার শূন্য গোলে জিতে অনবদ্য রেকর্ড করে ফেলল ইংরেজরা। এই প্রথম কোনও দল ইউরোর মতো টুর্নামেন্টের সেমিফাইনালে এল একটিও গোল হজম না করে। ইংরেজ গোলরক্ষক জর্ডন পিকফোর্ড তাঁদেরই দলের কিংবদন্তি গর্ডন ব্যাংকসের ক্লিনশিটের রেকর্ড ছুঁয়ে ফেললেন। এই সহজ জয়ের ফলে চতুর্থবারের জন্য শেষ চারে জায়গা নিশ্চিত হল ইংল্যান্ডের। প্রথমবার ইউরো জয়ের লক্ষ্যে আরও একধাপ এগোল তাঁরা।  লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে সেমিফাইনালে  তাঁদের মোকাবেলা করবে ডেনমার্ক।

এএন/০২