টাইব্রেকারে জিতে ফাইনালে ইতালি

ক্রীড়া প্রতিবেদক


জুলাই ০৭, ২০২১
১১:২৪ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ০৭, ২০২১
১১:২৪ পূর্বাহ্ন



টাইব্রেকারে জিতে ফাইনালে ইতালি
ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২০


ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে ইতালি। গত লন্ডনের ওয়েম্বেলি স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রথম সেমিফাইনালে ইতালি টাইব্রেকারে ৪-২ গোলে হারিয়েছে স্পেনকে। নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ম্যাচটি ১-১ গোল ড্র ছিল।

ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করেছিল স্পেন। তাদের আক্রমণের বিপরীতে পাল্টা আক্রমণ থেকে ৬০ মিনিটে ফেডরিকো চেজার গোলে এগিয়ে যায় ইতালি। ম্যাচের ৮০ মিনিটে বদলী খেলোয়াড় আলবার্ত মোর্তার গোলে সমতায় ফিরে স্পেন। এরপর আর কোনো দলই গোল পায়নি।

যদিও ম্যাচে সব দিক দিয়েই এগিয়ে ছিল স্পেন। ম্যাচে স্পেনের ১৬টি গোল পোস্টে শটের বিপরীতে ইতালি নিয়েছিল মাত্র ৭টি। ৭১ ভাগ নিজেদের নিয়ন্ত্রণে বল রাখে স্পেন। মাত্র ২৯ ভাগ বল ছিল ইতালির নিয়ন্ত্রণে। স্পেন ৬টি কর্ণার পেলেও ইতালি পেয়েছিল মাত্র ১টি। কিন্তু ফুটবল ম্যাচের ভাগ্যনির্ধারণী নিয়ামক সেই গোলটি তারা পায়নি। পুরো ম্যাচে ভাল খেলেও টাইব্রেকারে দুর্ভাগ্যের শিকার হয়ে বিদায় নিতে হয় তিনবারের চ্যাম্পিয়নদের।

১৫ বছর ধরে ইতালির ফুটবলে কোনো সাফল্য নেই। ২০১২ ইউরোতে ফাইনালে উঠেও হেরে যেতে হয়েছিল তাদের। ওদিকে ২০১২ সালে ইতালিকে ৪ গোল দেওয়ার পরই স্পেনের সোনালি প্রজন্ম হারিয়ে গেছে। গত রাতে যেন ইতালি সেই পরাজয়ের বদলা নিল।

ফাইনালে ইতালি মোকাবেলা করবে ইংল্যান্ড ও ডেনমার্কের মধ্যকার দ্বিতীয় সেমিফাইনালে বিজয়ীদের। ম্যাচটি একই স্টেডিয়ামে আজ বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে।

এএন/o১